ঢাকা : শুক্রবার, ২৫ মে ২০১৮

সংবাদ শিরোনাম :

  • অটিজম আক্রান্তদের পাশে দাঁড়াতে আহবান প্রধানমন্ত্রীর          নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সকলকে সহযোগিতার আহবান স্পিকারের          প্রশ্ন ফাঁসমুক্ত পরীক্ষা অনুষ্ঠানে ব্যবস্থা নেয়া হয়েছে : শিক্ষামন্ত্রী          তিন হাজার বিদ্যালয়ে একাডেমিক ভবন নির্মাণ করা হবে           সালেই বাংলাদেশ বিশ্বের উন্নত রাষ্ট্রে পরিণত হবে : মেনন
printer
প্রকাশ : ১০ এপ্রিল, ২০১৪ ১৬:৩৭:১৩আপডেট : ১০ এপ্রিল, ২০১৪ ১৭:১২:৪০
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রীর সাথে আইবিএফবির প্রাক-বাজেট আলোচনা


ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ (আইবিএফবি) এর প্রেসিডেন্ট ও রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খানের নেতৃত্বে ২০ সদস্যের একটি প্রতিনিধি দল বুধবার সচিবালয়ে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, এমপি’র সাথে প্রাক-বাজেট আলোচনায় করেন। আইবিএফবি’র প্রস্তাবিত বিভিন্ন সুপারিশ ও মতামতের পরিপ্রেক্ষিতে আগামী জাতীয় বাজেটে ৭টি জেলা বাজেট ঘোষণা করা হবে বলে জানান অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী। এছাড়া দেশের টেকসই উন্নয়নের স্বার্থে ব্যবসা ও রাজনীতিকে আলাদা রাখা উচিত বলে মন্তব্য করেন তিনি। অর্থ প্রতিমন্ত্রী বলেন, দেশের সত্যিকারের উন্নয়ন নিশ্চিত করার ক্ষেত্রে রাজনীতিবিদ ও ব্যবসায়ীদের স্বার্থ অভিন্ন যার মূলে রয়েছে দেশপ্রেম ও জনসাধারণের উন্নয়ন সাধনের নিরন্তর প্রচেষ্টা।
দেশের ব্যবসা-বাণিজ্য তথা সার্বিক অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিতকল্পে আসন্ন ২০১৪-১৫ সালের জাতীয় বাজেটে অর্ন্তভূক্ত করার জন্য আইবিএফবি’র পক্ষ থেকে সাধারণ ও সুনির্দিষ্ট সুপারিশ শিরোনামে মোট ২৬ দফা সুপারিশ পেশ করা হয়। আইবিএফবি প্রস্তাবিত সুপারিশ সমূহের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি সুপারিশ হলো-
১. মূল্য সংযোজন কর (মূসক) এর ব্যাপক বিস্তৃতি ও এর কার্যকর ব্যবহারের মাধ্যমে সরকারি আয় বাড়ানো।
২. দেশে উৎপাদিত পণ্য ও সেবাসমূহের আমদানি নিরুৎসাহিত করার মাধ্যমে দেশীয় উৎপাদনকারী শিল্প যেমন জাহাজ নির্মাণ শিল্প, মোটরসাইকেল উৎপাদনকারী শিল্প, বৈদ্যুতিক সরঞ্জাম তৈরি শিল্প ইত্যাদিকে রক্ষা করা।
৩. উচ্চ সুদের হার দেশের শিল্পায়নকে চরমভাবে বাধাগ্রস্ত করছে। বিগত বছরে রাজনৈতিক অস্থিরতা ও সংশ্লিষ্ট ধ্বংসাত্মক রাজনৈতিক কার্যকলাপের দরুন দেশের ব্যবসা-বাণিজ্য চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে যার প্রভাব ব্যবসায়ী সমাজ এখনো কাটিয়ে উঠতে পারেনি। এ কারণে ব্যবসায়ী সমাজকে তাদের লোকসান কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য বিগত দিনের সুদ মওকুফ এবং ব্যাংক ঋণের সুদের হার কমিয়ে সর্বোচ্চ ১০ শতাংশ নির্ধারণ করে একে বাণিজ্য বান্ধব করে তোলা একান্ত প্রয়োজন।
৪. দেশের তৈরি পোশাক শিল্পকে সুরক্ষা প্রদান করা একান্ত জরুরি। সাম্প্রতিক অতীতে তৈরি পোশাক শিল্প খাতে সংঘটিত দুর্ঘটনাগুলির পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী ক্ষুন্ন হওয়া সুনামের পুনরুদ্ধারে এ ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি রোধ, জিএসপি সুবিধা পুনরুদ্ধারের জন্য সরকারের গৃহীত পদক্ষেপসমূহের যথাযথ বাস্তবায়ন, এ খাতে নিরবচ্ছিন্ন পর্যবেক্ষণ ও নজরদারি ইত্যাদি পদক্ষেপ গ্রহণ এখন সময়ের দাবি। এই পরিপ্রেক্ষিতে তৈরি পোশাক শিল্প খাতকে সারা দেশে ছড়িয়ে দেয়ার পদক্ষেপ গ্রহণ করা দরকার। এক্ষেত্রে সম্ভাব্য সামাজিক লাভ বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট মালিকপক্ষকে আর্থিক সুবিধা প্রদান করা যেতে পারে।
৫. ক্ষমতা ও সরকারের বিকেন্দ্রীকরণকে সর্বাধিক গুরুত্ব দিয়ে জেলাভিত্তিক বাজেট প্রণয়ন ও তার সফল বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ একান্ত জরুরি।
৬. বাংলাদেশকে সত্যিকার অর্থে ‘ডিজিটাল বাংলাদেশ’ হিসেবে গড়ে তোলার জন্য এ দেশের সকল ক্ষেত্রে অটোমেশন চালু করা একান্ত জরুরি যার জন্য ব্যক্তি খাতের পাশাপাশি সরকারি উদ্যোগ গ্রহণ অত্যাবশ্যক।
৭. দেশে শিল্পায়ন তরান্বিতকরণ এবং অবকাঠামো উন্নয়ন নিশ্চিতকল্পে জ্বালানি ও বিদ্যুৎ খাত, স্টিল ও লোহা প্রস্তুতকারী শিল্পকে অগ্রাধিকার প্রদান করা।
৮. ধান চাল উৎপাদকদের ন্যায্য মূল্য প্রাপ্তির নিশ্চয়তা বিধান করা।
৯. দেশের অটো রাইস মিলসমূহকে পর্যাপ্ত আর্থিক সহায়তার নিশ্চয়তা বিধান করা।
১০. ছোট কার্গো বোট/তৈলবাহী ট্যাংকের আমাদানির ক্ষেত্রে বিদ্যমান আমদানি শুল্ক হ্রাস করা।
১১. মাল্টি পারপাজ হীমাগারসমূহের জন্য সুদের হার হ্রাস করা।
১২. কৃষিভিত্তিক শিল্পসমূহের জন্য বিশেষায়িত সুদের হারের প্রবর্তন করা।
১৩. সমুদ্রগামী জাহাজ কর্তৃক আমদানিতব্য এলএনজি’র আনলোডিং এর জন্য ডকিং ফ্যাসিলিটি নির্মাণ করা।
প্রাক-বাজেট আলোচনায় আইবিএফবি’র নেতৃবৃন্দের মধ্যে মাহমুদুল ইসলাম চৌধুরী, প্রতিষ্ঠাতা সভাপতি আইবিএফবি ও চেয়ারম্যান, খান বাহাদুর গ্রুপ; মো. ওমর শাফায়াত কাওসার, সহ-সভাপতি ও ব্যবস্থাপনা পরিচালক, বেঙ্গল বে গ্রুপ; মিস লুৎফুন্নিসা সৌদিয়া খান, পরিচালক, আইবিএফবি ও বাংলা ফোন; আতিয়ার জামান, পরিচালক আইবিএফবি ও ব্যবস্থাপনা পরিচালক, পলল গ্রুপ; সৈয়দ মুস্তাফিজুর রহমান, পরিচালক আইবিএফবি ও ব্যবস্থাপনা পরিচালক, নভো কার্গো সার্ভিসেস লি.; চার্টার্ড একাউন্টেন্ট এ কে চৌধুরী, চেয়ারম্যান, আইবিএফবি ইন্ডাস্ট্রি লিডারশিপ কমিটি; আনোয়ার শহীদ, চেয়ারম্যান, আইবিএফবি ইকোনমিক ডেভেলপমেন্ট কমিটি ও ব্যবস্থাপনা পরিচালক, সাইমেক্স ইন্টারন্যাশনাল লি.; ইঞ্জি. মো. নুরুল আমিন, সদস্য, আইবিএফবি প্রমুখ উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি
 

printer
সর্বশেষ সংবাদ
ব্যাংক-বীমা পাতার আরো খবর

Developed by orangebd