ঢাকা : সোমবার, ১৫ অক্টোবর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা           কারও মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেয়া হবে না : প্রধানমন্ত্রী          ২২তম অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          দেশের উন্নয়নে বঙ্গবন্ধু স্যাটেলাইট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ০৮ জুন, ২০১৮ ২৩:০১:৩২
বাজেট শুল্ক আরোপ করায় চাউল আমদানি বন্ধ
এম এ রহিম, বেনাপোল


 

বৃহস্পতিবার ২০১৮-২০১৯ অর্থবছরের জাতীয় বাজেটে চাউল আমদানিতে ২৫ টাকা শুল্ক আরোপ করায় এর প্রভাব পড়েছে স্থানীয় বাজারে। বেনাপোল শুল্কষ্টেশন দিয়ে বন্ধ রয়েছে চাউল আমদানি। এর ফলে বেনাপোল নাভারন শার্শা ও বাগআচড়া সহ বিভিন্ন চাউলের বাজারে চিকন ও মোটা চাউলের দাম গেছে বেড়ে। প্রতি কেজিতে বেড়েছে ৮টাকা। ঈদের পরে দাম আরো বাড়তে পারে বলে জানান ব্যবসায়িরা। 
 
চাউল ব্যবসায়ি-রফিকুল ইসলাম বলেন, বাজেটের আগে চাউলের বাজার ছিল থমথমে। বাজেটের পরই মিলাররা চাউলের দাম প্রতি কেজিতে বাড়িয়েছে  ৩থেকে ৪টাকা। ফলে চাউলের বাজার বাড়তির দিকে ঈদের পরে আরো বাড়বে বলে জানান তারা-বাজেটের আগে চাউলের দামছিল কম এখন বেড়ে গেছে দাম কষ্টে আছেন তারা-বলেন ক্রেতরারা। 
 
বাজেটের আগে বেনাপোল স্থলবন্দর দিয়ে আমদানি করা হচ্ছিল প্রতিদিন শত শত মে:টন চাউল। স্থানীয় বাজারে ভারতীয় রতœা মোটা চ্াউল বিক্রি হচ্ছিল প্রতিকেজি ৩৭টাকা। মিনিকেট চিকন ৪৫টাকা। বাজেটের কারনে বন্ধ রয়েছে চাউল আমদানি। ফলে গত ২দিন প্রতিকেজি চাউলে বেড়েছে ৮টাকা। মোটা বিক্রি হচ্ছে ৩৭টাকা থেকে বেড়ে ৪৫টাকা। চিকন ৪৫টাকা থেকে বেড়ে ৫৩টাকা।
 
২৫ টাকা শুল্ক ও ৩ টাকা সম্পূরক ভ্যাট সহ মোট ২৮ টাকা বৃদ্ধিতে প্রভাব পড়েছে বাজারে। ঈদের পরে আরো ৩ টাকা বাড়তে পারে বলে জানান তিনি।
 
আমদানি কারক প্রতিনিধি-নিপূ এন্টার প্রাইজ রফিকুল ইসলা ও তরিকুল ইসলাম বলেন, দাম এখনও কম থাকলেও আমদানি করা চাল আসা বন্ধ থাকলে বাজারে দাম অনেকগুন বেড়ে যাবে। চাতাল ব্যবসায়িরা দাম না বাড়ালে বাজারে চালের দাম অনেকাংশে স্তিতিশীল থাকবে বলে জানান তারা। বাজার মনিটরিংয়ের দাবী জানান ব্যাবসায়ি ও ক্রেতারা।     
 
বেনাপোল বন্দর পরিচালক আমিনুর রহমান জানান,বাজেটের আগে পূর্বের করা এলসির চাউল আমদানি করা হয় বেনাপোল স্থলবন্ধর দিয়ে। তবে বাজেটের কারনে গত ২দিনে কোন চাউল আমদানি হয়নি বলে জানান তিনি। 

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd