ঢাকা : শনিবার, ২১ জুলাই ২০১৮

সংবাদ শিরোনাম :

  • ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পাস          বাংলাদেশে মানুষের গড় আয়ু ৭২ বছর          মুম্বাইয়ে বিমান বিধ্বস্তে নিহত ৫          প্রস্তাবিত বাজেট সর্বোচ্চ জনকল্যাণমুখী : পরিকল্পনামন্ত্রী          গণতন্ত্র এখন সুরক্ষিত : প্রধানমন্ত্রী          নারীবান্ধব পরিবেশ সৃষ্টিতে সকলকে সহযোগিতার আহবান স্পিকারের
printer
প্রকাশ : ১০ জুলাই, ২০১৮ ১৫:০৯:৩৭
অক্টোবরে নির্বাচনের প্রস্তুতি শেষ, তফশিল ঘোষণা
টাইমওয়াচ রিপোর্ট


 


নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৩০ অক্টোবরের আগেই সব প্রস্তুতি শেষ করার সিদ্ধান্ত হয়েছে এবং অক্টোবরের শেষেই সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।
১০ জুলাই মঙ্গলবার কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।
বৈঠক শেষে সচিব সাংবাদিকদের বলেন, আজকের বৈঠকে বেশ কিছু এজেন্ডা নিয়ে আলোচনা হয়েছে। সংসদ নির্বাচনের জন্য ভোটার তালিকার কমপ্যাক্ট ডিস্ক প্রস্তুত করতে নির্দেশনা দেওয়া হবে ৩০ অক্টোবরের আগেই।
একাদশ জাতীয় সংসদ নির্বাচন সংবিধান অনুযায়ী আগামী ৩০ অক্টোবর থেকে ২০১৯ সালের ১৯ জানুয়ারির মধ্যে শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।
সচিব বলেন, আমরা সব প্রস্তুতি সম্পন্ন করে অক্টোবরের শেষেই তফসিল ঘোষণা করবো। এজেন্ডার আরেকটা বিষয় ছিলো তৃতীয় লিঙ্গদের নিয়ে। নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে তৃতীয় লিঙ্গের নাগরিকদের আগামী বছর থেকে ভোটার তালিকা হালনাগাদের সময় হিজড়া হিসেবে অন্তর্ভুক্ত করা হবে। বর্তমানে যেসব হিজড়া ছেলে অথবা মেয়ে পরিচয়ে ভোটার হয়েছেন তারা আবেদন করলে হিজড়া হিসেবে অন্তর্ভুক্ত করা হবে।
তৃতীয় লিঙ্গের অধিবাসীরা অনেকদিন থেকে হিজড়া পরিচয়ে অন্তর্ভুক্ত হওয়ার জন্য দাবি জানিয়ে আসছিল। ইতোমধ্যে সরকার তাদের হিজড়া হিসেবে স্বীকৃতি দিয়ে গেজেট নোটিফিকেশন জারি করেছে।
ভোটার দিবস আগামী বছর থেকে ১ মার্চ জাঁকজমকভাবে পালন করা হবে জানিয়ে নির্বাচন কমিশন সচিব বলেন, দিবসটি পালন করলে জনসাধারণের মধ্যে ভোটাধিকার, নির্বাচন ও জাতীয় পরিচয়পত্র নিয়ে সচেতনতা সৃষ্টি হবে।   
‍তিন সিটি নির্বাচন সম্পর্কে তিনি বলেন, বরিশাল সিটিতে ১০টি কেন্দ্রে এবং রাজশাহী ও সিলেটে দুইটি করে কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। নির্বাচনে চারদিনের জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে।

printer
সর্বশেষ সংবাদ
রাজনীতি পাতার আরো খবর

Developed by orangebd