ঢাকা : বুধবার, ১৪ নভেম্বর ২০১৮

সংবাদ শিরোনাম :

  • জাতীয় নির্বাচন ২৩ ডিসেম্বর          নির্বাচনের তারিখ পেছানোর কোনো সুযোগ নেই : সিইসি          আ.লীগের মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার বুধবার থেকে নেবেন প্রধানমন্ত্রী          দুই দেশের সম্পর্ক আরও এগিয়ে যাক : মমতা          জীবনমান উন্নয়নের শিক্ষাগ্রহণ করতে হবে : প্রধানমন্ত্রী          বঙ্গবন্ধুর নাম কেউ মুছতে পারবে না : জয়
printer
প্রকাশ : ০৭ নভেম্বর, ২০১৮ ১৫:৫৬:০৭
অক্টোবর মাসে কমেছে মূল্যস্ফীতি
টাইমওয়াচ রিপোর্ট


 


দেশের সার্বিক মূল্যস্ফীতির হার কমেছে অক্টোবরে। অক্টোবরে মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হাল নাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য উঠে এসেছে।
গত রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক ব্রিফিং শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিবিএসের এ তথ্য প্রকাশ করেন ।
মন্ত্রী জানান, খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪২ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৫ শতাংশ।
সাংবাদিকের এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, গত সাত দিনে চালের দাম কমেছে। এ জন্য মূল্যস্ফীতি কমেছে। তবে আরও কারণ আছে এটা হলো একটা কারন।
এদিকে গ্রামের সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৮৭ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৯৯ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৫২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৮৬ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ২২ শতাংশ।
শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২৩ শতাংশ। খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৬৫ শতাংশ। খাদ্যবহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৪১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৭৪ শতাংশ।
বিবিএসের তথ্য অনুযায়ী, গত এক বছরে (নভেম্বর ২০১৭ থেকে অক্টোবর ২০১৮ পর‌্যন্ত) চলন্ত গড় মূল্যস্ফীতির হার নিরূপিত হয়েছে শতকরা ৫.৬৩ ভাগ। পূর্ববর্তী একই সময়ে এক বছরের (নভেম্বর ২০১৬ থেকে অক্টোবর ২০১৭ পর‌্যন্ত) চলন্ত গড় মূল্যস্ফীতির হার ছিল শতকারা ৫.৫৯ ভাগ।

printer
সর্বশেষ সংবাদ
অর্থ-বাণিজ্য পাতার আরো খবর

Developed by orangebd