timewatch
১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ভোর ৫:৪৭ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

দেশের অর্থনীতি ভালো চলছে

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
আগস্ট ৩১, ২০২৩ ৬:১৫ অপরাহ্ণ

অনিশ্চয়তার মধ্যেও বাংলাদেশের অর্থনীতি ভালো চলছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, যখন আমরা দায়িত্ব নিই, তখন কত ছিল মূল্যস্ফীতি? ১২ দশমিক ৩ শতাংশ ছিল। এই দুরবস্থার মাঝেও মূল্যস্ফীতি ১২ দশমিক ৩ শতাংশ থেকে ৭ দশমিক ৫ শতাংশ।

৩১ আগস্ট ২০২৩ বৃহস্পতিবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের সৌজন্য সভা শেষে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, জিনিসপত্রের দাম বাড়ে। দাম তো বাড়ছে। কারণ যুদ্ধ যে শুরু হয়েছে সেটা কবে শেষ হবে কেউ জানে না। এই অনিশ্চয়তার মধ্যে কত দিন আপনি অর্থনীতি হিসাবমতো, সময়মতো চালাবেন।

তারপরও অনেক ভালো চলছে। সবাই বলে বাংলাদেশ সবার চেয়ে ভালো চলছে। আর আপনারা খারাপটা কামনা করছেন কেন?

তিনি বলেন, আমরা যখন দায়িত্ব নিই তখন মূল্যস্ফীতি ছিল ১২.২ শতাংশ। এরপর অধিকাংশ সময় ছিল ৯ শতাংশের মধ্যে; আদারওয়াইজ ৭ দশমিক ৫ শতাংশ।

কে বলেছে বাংলাদেশের অর্থনীতি খারাপ পরিস্থিতিতে? বিশ্বে অর্থনীতি নানাভাবে চাপে থাকলেও বাংলাদেশের অর্থনীতি ভালো চলছে। যতটুকু খারাপ হয়েছে তা বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির কারণে।

এর আগে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, ওনারা একেকজন একেক খাত নিয়ে কাজ করেন। কেউ বিদ্যুৎ-জ্বালানি, কেউ কৃষি, আবার কেউ অন্য বিষয় নিয়ে কাজ করেন।

নিজ নিজ জায়গা থেকে তারা বিনিয়োগের প্রস্তাব দিয়েছেন। তারা বাংলাদেশকে লার্জেস্ট নবম কনজিউমার মার্কেট কান্ট্রি হিসেবে আখ্যায়িত করে বিনিয়োগ করতে চান। তারা আগ্রহ দেখিয়েছেন কৃষি, জ্বালানি ও সার্ভিস খাতে।

অর্থমন্ত্রীকে পাওয়া যায় না। অর্থনীতিবিদদের অভিমত, ভুলনীতির কারণে দেশের অর্থনীতিতে সংকট বাড়ছে- এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশ রোল মডেল, যা আন্তর্জাতিকভাবে স্বীকৃত। তার পরও যারা বলছেন দেশের অর্থনীতি ভালো নেই তারা অর্থনীতিই বোঝেন না বলে উল্লেখ করেন তিনি।

সর্বশেষ - ঢাকা