timewatch
২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, রাত ৮:৪১ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

জাতিসংঘের সাধারণ সভার হাই-লেভেল সপ্তাহ সফলভাবে সম্পন্ন করেছেন স্বাস্থ্যমন্ত্রী

প্রতিবেদক
ডেস্ক রিপোর্টার
সেপ্টেম্বর ২৫, ২০২৩ ৬:২৯ অপরাহ্ণ

গত ১৭ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ সভার হাই লেভেল সপ্তাহ সফলভাবে শেষ করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী গত ১৫-১৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে কিউবার হাভানায় Summit of Heads of State and Government of the G77+China on the Current Development Challenges : the Role of Science, Technology and Innovation” এ অংশ নেন এবং বাংলাদেশের স্বাস্থ্যখাতের অগ্রগতি তুলে ধরে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

স্বাস্থ্যমন্ত্রী নিউইয়র্কে পর্যায়ক্রমে ১৮ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ সভার ৭৮তম অধিবেশনে অংশ নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বিশ্বস্বাস্থ্য সংস্থার মহাপরিচালক Tedros Adhanom Ghebreyesus এর সাথে বৈঠকে অংশ নেন। এসময় প্রধানমন্ত্রীর কন্যা ও সূচনা ফাউন্ডেশনের চেয়ারপার্সন মিস সায়মা ওয়াজেদ হোসেন বৈঠকে উপস্থিত ছিলেন। এর পাশাপাশি স্বাস্থ্যমন্ত্রী বিভিন্ন দেশের স্বাস্থ্যমন্ত্রী ও উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে দ্বিপাক্ষিক সভায় মানসিক স্বাস্থ্য উন্নয়নসহ বিভিন্ন স্বাস্থ্য বিষয়ক সমস্যাদি ও করণীয় বিষয়াদি তুলে ধরে বৈঠক করেন। স্বাস্থ্যমন্ত্রী চীন, মালয়েশিয়া, অ্যান্টিগা ও বারবুদা, ভুটান, শ্রীলংকার উচ্চপদস্থ প্রতিনিধিবর্গের সাথে একাধিক বৈঠকে অংশ নেন।

বৈঠকগুলোতে স্বাস্থ্যমন্ত্রী মহামারি প্রতিরোধে করণীয় বিষয়াদি ও করোনা মোকাবিলায় বাংলাদেশের সাফল্যের কারণ তুলে ধরেন। পরবর্তীতে স্বাস্থ্যমন্ত্রী মালদ্বীপের স্বাস্থ্যমন্ত্রী Abdulla Ameen Ahmed Naseem, ইন্দোনেশিয়ার স্বাস্থ্যমন্ত্রী Budi Gunadi Sadikin এর সাথে স্বাস্থ্য সেবা বৃদ্ধিতে করণীয় বিষয়াদি নিয়ে বৈঠক করেন। নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী Helen Clerk এর সাথেও একটি বৈঠকে অংশ নেন স্বাস্থ্যমন্ত্রী। দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বৈঠকগুলোতে স্বাস্থ্যমন্ত্রী মানসিক স্বাস্থ্য, বিশ্বব্যাপী মহামারি মোকাবিলা, যক্ষ্মা রোগ প্রতিরোধ, উন্নয়নশীল দেশগুলোতে স্বাস্থ্যসেবা বৃদ্ধি, কমিউনিটি ক্লিনিকের সফলতাসহ সংক্রমক ও অসংক্রমক রোগ প্রতিরোধ করতে বিশ্বস্বাস্থ্য ব্যবস্থার সমন্বয় ও উন্নয়ন জোরদার করা প্রসঙ্গে নানারকম গুরুত্বপূর্ণ বিষয়াদি তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সর্বশেষ - আইন-আদালত