timewatch
১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, দুপুর ১২:২৯ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

নতুন নিবন্ধনের জন্য টিকে থাকল দুটি রাজনৈতিক দল

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
জুলাই ১৬, ২০২৩ ৬:০৫ অপরাহ্ণ

নতুন রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য পরবর্তী ধাপের বাছাইয়ে টিকে থাকল আর মাত্র দুটি দল। আবেদন করা ১২টি দলের মধ্যে ১০টিই গেছে বাতিলের তালিকায়। যার মধ্যে ঢাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরসহ জামায়াত সংশ্লিষ্টতার অভিযোগ আসা এবি পার্টিও রয়েছে। নির্বাচন কমিশন বলছে, এই দশটি দল যে তথ্য দিয়েছিল তা মাঠ পর্যায়ে যাচাই করে গরমিল পেয়েছে তারা। আর প্রথম ধাপ অতিক্রম কার দল দুটি হলো—বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রীম পার্টি (বিএসপি)।

১৬ জুলাই ২০২৩ খ্রিস্টাব্দ রবিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশন সভা শেষে নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

ইসি সচিব জাহাংগীর আলম জানান, যাচাই-বাছাই শেষে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) ও বাংলাদেশ সুপ্রীম পার্টির (বিএসপি) বিষয়ে আগামীকাল (সোমবার) পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। ২৬ জুলাইয়ের মধ্যে কারও কোনো আপত্তি থাকলে তা নিষ্পত্তি করে কমিশন পরবর্তী সিদ্ধান্ত নেবে।

দলগুলোর বিষয়ে ধাপে-ধাপে যাচাই-বাছাই করা হয়েছে জানিয়ে জাহাংগীর আলম বলেন, মাঠ পর্যায়ে অফিস থাকার কথা, কমিটি থাকার কথা, জনবল থাকার কথা এগুলো সব যাচাই করেছি।

পুনরায় যাচাই করে এই দুটি দলের আইন অনুযায়ী সবকিছু থাকায় গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানান ইসি সচিব। তিনি বলেন, ‘এরপরই চূড়ান্ত হবে যে, কারা কারা নিবন্ধন পাবে। বাকি ১০টি দল যে তথ্য দিয়েছে, মাঠ পর্যায়ে যাচাই করে গরমিল পাওয়ায় তাদের আবেদন বাতিল করা হয়েছে।’

নিবন্ধন পাওয়ার দৌড়ে বাদ পড়া দলগুলো হলো—এবি পার্টি (আমার বাংলাদেশ পার্টি), বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি (বিএইচপি), গণ-অধিকার পরিষদ, নাগরিক ঐক্য, বাংলাদেশ সনাতন পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টি (বিএমজেপি), বাংলাদেশ পিপলস পার্টি (বিপিপি), ডেমোক্রেটিক পার্টি ও বাংলাদেশ লিবারেল ডেমোক্রেটিক পার্টি (বিএলডিপি)।

সর্বশেষ - ধর্মতত্ত্ব