timewatch
৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, রাত ৯:০৬ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

আশুরার শিক্ষা অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হতে উদ্বুদ্ধ করে : বাংলাদেশ ন্যাপ

প্রতিবেদক
ডেস্ক রিপোর্টার
জুলাই ২৭, ২০২৩ ১২:৪০ অপরাহ্ণ

আশুরার শিক্ষা অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হতে উদ্বুদ্ধ করে করে বলে মন্তব্য করে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গানি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, কারবালার শোকাবহ ঘটনার স্মৃতিতে ভাস্বর পবিত্র আশুরার শাশ্বত বাণী অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে উদ্বুদ্ধ করে। আশুরা সত্য ও সুন্দরের পথে চলার প্রেরণা যোগায়।

২৭ জুলাই ২০২৩ খ্রিস্টাব্দ বৃহস্পতিবার পবিত্র আশুরা উপলক্ষে গণমাধ্যমে প্রেরিত এক বাণীতে নেতৃদ্বয় কারবালা প্রান্তরে শাহাদাত বরণকারী শহীদদের প্রতি গভীরতম শ্রদ্ধা নিবেদন করে তারা এসব কথা বলেন।

নেতৃদ্বয় বলেন, জাতীয় জীবনে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে আশুরার মহান শিক্ষার প্রতিফলন ঘটাতে হবে। সকল অন্যায় ও অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে আমাদের জাতীয় জীবনে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার ক্ষেত্রে আশুরার মহান শিক্ষার প্রতিফলন ঘটাতে হবে। অন্যায় আর অবিচারের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে বিশ্ব নবী, রাহমাতাল্লিল আলামিন, মহানবী হযরত মুহম্মদ (সা.) এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হুসাইন (রা.) এদিনে শাহাদাতবরণ করেছিলেন।

তারা বলেন, কারবালা প্রান্তরে সেই হৃদয়বিদারক ঘটনা আজও মানুষকে কাঁদায় এবং বেদনার্ত করে। সত্য ও ন্যায়ের জন্য তার আত্মত্যাগ বাংলাদেশসহ মানবজাতির জন্য অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে আছে।

নেতৃদ্বয় আরো বলেন, অন্যায় আর অবিচারের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে মহানবী হযরত মুহম্মদ (সাঃ) এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন (রাঃ) এ দিনে শাহাদাত বরণ করেছিলেন। কারবালা প্রান্তরে সেই হৃদয় বিদারক ঘটনা আজও মানুষকে কাঁদায় এবং বেদনার্ত করে। সত্য ও ন্যায়ের জন্য তাঁর আত্মত্যাগ বাংলাদেশসহ বিশ্বের মুসলমানদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে আছে। হযরত মুহম্মদ (সাঃ) এর প্রিয় দৌহিত্র হযরত ইমাম হোসেন (রাঃ) এর শাহাদাত বরণের শোকাবহ স্মৃতি বিজড়িত দিন ১০ মহররম আমাদেরকে আজো গভীর দূ:খ ভারাক্রান্ত ও বেদনার্ত করে তোলে। অসত্য, জুলুম ও অন্যায়ের বিরুদ্ধে জেহাদ করতে গিয়ে তিনি এ দিনে জালিমের হাতে শহীদ হন। ব্যক্তিগত কোন অভিলাষ নয় বরং অবিচার, জবরদস্তি আর মিথ্যা অহংকারকে প্রতিরোধ করতে গিয়ে তাঁর নিজের আত্মত্যাগের ঘটনা সারা দুনিয়ার সকল মজলুমকে প্রতিবাদী হতে শতাব্দীর পর শতাব্দী ধরে মানুষকে প্রেরণা যুগিয়ে চলেছে।

তারা বলেন, অন্যায়, অবিচার, অন্যায্য ও অবৈধ অপকর্মের বিরুদ্ধে প্রতিবাদী হওয়া প্রতিটি মানুষের কর্তব্য। ইসলাম আমাদের সেই শিক্ষাই দেয়। মহানবী (সা.) অন্যায়কে প্রতিহত করতে নির্দেশ দিয়ে গেছেন। তাঁর উম্মত হিসেবে আমাদের কর্তব্য যেকোনো গণবিরোধী গোষ্ঠীর অনাচার আর অবৈধ ক্ষমতার দাপটে মানুষকে দমিয়ে রাখার দুঃশাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা।

সর্বশেষ - ধর্মতত্ত্ব

আপনার জন্য নির্বাচিত

উইয়ের জয়ী পুরস্কার ও সম্মাননা পেলেন ২০ নারী

সানউইনংস ট্যুরস অ্যান্ড ট্রাভেল বি২বি পার্টনার সভা

অগ্রণী ব্যাংকের আরও এক খেলাপি ঋণগ্রহীতা গ্রেফতার

সংখ্যা নয় দক্ষ ও অভিজ্ঞ ডাক্তার চাই : স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন

গড় আয়ু বাড়াতে নিরাপদ খাদ্যগ্রহণের আহ্বান গণপূর্তমন্ত্রীর

নবাগত পুলিশ সুপারের আগমন উপলক্ষে ঝিনাইগাতী থানা পুলিশের সুধী সমাবেশ

এফবিসিসিআই’র নতুন সভাপতি

সাউথইস্ট ব্যাংকের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে বৃক্ষরোপণ কর্মসূচী

নর্দান ইউনির্ভাসিটি বাংলাদেশ-এর আইন অনুষদে প্রি-গ্রাজুয়েশন ফেস্টিভেল ২০২৩ অনুষ্ঠিত

এইচএসসির ব্যবহারিক পরীক্ষার সময় বাড়ল