timewatch
২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, রাত ৮:৩৫ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

করমুক্ত ফ্রিল্যান্সিং খাতে কর আরোপের গুজব ও অপপ্রচারের বিরুদ্ধে সকলকে সোচ্চার হতে আইসিটি প্রতিমন্ত্রীর আহ্বান

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
অক্টোবর ৫, ২০২৩ ৬:০৪ অপরাহ্ণ

করমুক্ত ফ্রিল্যান্সিং খাতের ব্যাপক উন্নয়ন ও অগ্রগতিকে বাধাগ্রস্ত করতে সম্প্রতি একটি মহল উদ্দেশ্যমূলকভাবে ভূল তথ্য প্রচার করছে এবং ফ্রিল্যান্সারদের ১০ শতাংশ কর দিতে হবে বলে বিভিন্নভাবে গুজব ছড়াচ্ছে বলে জনগণের দৃষ্টি আকর্ষণ করেছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী জানান, ফ্রিল্যান্সিং খাতে ১০ শতাংশ কর আরোপের গুজব ও অপপ্রচারের বিষয়ে বাংলাদেশ ব্যাংক ও জাতীয় রাজস্ব বোর্ডের বিবৃতির প্রেক্ষিতে ফ্রিল্যান্সারদের বিভ্রান্ত না হতে এবং এসব গুজবে কান না দিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ হতে প্রেস রিলিজসহ বিভিন্ন প্রচারণামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ফ্রিল্যান্সিং খাতটিকে করমুক্ত রাখার বিষয়টি বিভিন্ন প্রিন্ট, ইলেক্ট্রনিক, অনলাইন ও সোস্যাল মিডিয়ার মাধ্যমে ব্যাপকভাবে প্রচারিত হচ্ছে। সরকারের ব্যাপক উন্নয়ন ও অগ্রযাত্রাকে বাধাগ্রস্ত করার লক্ষ্যে গুজব প্রচারকারী বিভিন্ন মহলের বিরুদ্ধে সোচ্চার হওয়াসহ গুজব প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে আইসিটি প্রতিমন্ত্রী সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রতিমন্ত্রী আরো জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন সময় ফ্রিল্যান্সিংয়ের গুরুত্ব তুলে ধরেছেন এবং তরুণদের এই পেশায় উদ্বুদ্ধ করতে আইডি কার্ড প্রদানসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণের নির্দেশনা প্রদান করেছেন। এ লক্ষ্যে ফ্রিল্যান্সিং খাতে তরুণদের আরো বেশি আগ্রহী করে তুলতে খাতটিকে করমুক্ত রাখা হয়েছে। এছাড়া তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় আইটি ফ্রিল্যান্সিংয়ের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ দেয়া হচ্ছে এবং ফ্রিল্যান্সারদেরকে উদ্যোক্তা হিসেবে তৈরির জন্য ওয়ার্কিং স্পেস বরাদ্দ প্রদান, গ্রান্ট দেয়া হচ্ছে, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড কোম্পানি থেকে ইক্যুইটি ইনভেস্টও করা হচ্ছে।

সর্বশেষ - আইন-আদালত