১৮ অক্টোবর ২০২৪, এখন সময় সকাল ১০:২২ মিনিট
শিরোনাম
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন

বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নূরুন নাহার ও হাবিবুর রহমান পদে থাকছেন

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
আগস্ট ১৩, ২০২৪ ১০:৫২ অপরাহ্ণ

সরকারের পরামর্শে বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গভর্নর ও আর্থিক গোয়েন্দা ইউনিটের (বিএফআইইউ) প্রধান ইতিমধ্যে পদত্যাগ করেছেন। এ ছাড়া কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা গভর্নর বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছেন। তবে ডেপুটি গভর্নর পদে নূরুন নাহার ও হাবিবুর রহমানকে বহাল রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কারণ, তাদের বিরুদ্ধে এখনো তেমন অভিযোগ ওঠেনি এবং তারা দায়িত্বেও নতুন।
এদিকে দুটি শূন্য পদে ডেপুটি গভর্নর নিয়োগ দিতে ইতিমধ্যে দেশের সাবেক কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরীকে আহবায়ক করে একটি কমিটি গঠন করেছে সরকার।
এ বিষয়ে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আবদুর রহমান খান বলেন, দুজনের পদত্যাগের বিষয়ে সরকারের কোনো সিদ্ধান্ত নেই। তারা দায়িত্ব পালন করে যাবেন। অন্যরা ইতিমধ্যে পদত্যাগ করেছেন, তা গৃহীত হয়েছে।
অর্থ মন্ত্রণালয় থেকে ১১ আগস্ট কয়েকজনকে পদত্যাগ করতে বলা হয়। তাদের জানানো হয় ১২ আগস্ট বেলা একটার মধ্যে পদত্যাগপত্র জমা দিতে হবে। নির্দেশনা অনুযায়ী, ১৩ আগস্ট সকালে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান ও মো. খুরশীদ আলম। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাসও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন। আর কেন্দ্রীয় ব্যাংকের উপদেষ্টা আবু ফরাহ মো. নাছের পদত্যাগপত্র দিয়েছেন গভর্নর বরাবর। তাদের পদত্যাগ গৃহীত হয়েছে বলে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ইতিমধ্যে প্রজ্ঞাপন জারি করেছে।
তবে মন্ত্রণালয় থেকে ডেপুটি গভর্নর নূরুন নাহার ও হাবিবুর রহমানকে কিছু জানানো হয়নি। জানা গেছে, নূরুন নাহার নিয়মিত অফিস করছেন। হাবিবুর রহমান ১৪ আগস্ট থেকে অফিস শুরু করবেন।
সরকার পরিবর্তনের পর গত ৭ আগস্ট কেন্দ্রীয় ব্যাংকের বিক্ষুব্ধ একদল কর্মকর্তা ও কর্মচারী গভর্নর, চার ডেপুটি গভর্নর, উপদেষ্টা ও আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধানের পদত্যাগের দাবিতে মিছিল করেন। একপর্যায়ে তারা কেন্দ্রীয় ব্যাংকের মূল ভবনে অবস্থিত গভর্নরের ফ্লোরে ঢুকে পড়েন এবং একজন ডেপুটি গভর্নরকে সাদা কাগজে সই করতে বাধ্য করেন। অন্য ডেপুটি গভর্নরদের বের করে দেওয়া হয়।

সর্বশেষ - আইন-আদালত