timewatch
২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, সকাল ১০:৫৬ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

ঝিনাইগাতীতে ইউসিবি ব্যাংকের উদ্যোগে বৃক্ষরোপন কর্মসূচি

প্রতিবেদক
জেলা প্রতিনিধি, শেরপুর
জুলাই ১২, ২০২৩ ১১:২০ পূর্বাহ্ণ

দেশের শীর্ষস্থানীয় ব্যাংক ইউসিবি কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) শেরপুরের ঝিনাইগাতী উপজেলায় বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেছে। ১০ জুলাই সোমবার মুক্তিযুদ্ধের স্মৃতি সম্বলিত ঝিনাইগাতী উপজেলার কাটাখালি ব্রীজে এই কর্মসূচির আয়োজন করা হয়। পর্যায়ক্রমে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সড়কের ধারে ১ হাজার তালসহ বনজ, ফলজ ও ঔষধি বৃক্ষরোপণের কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

ইউসিবি ব্যাংক শেরপুর শাখার ম্যানেজার পার্থ সারথী ঘোষের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝিনাইগাতী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. ফারুক আল মাসুদ। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন দিলদার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: এটিএম ফয়জুর রাজ্জাক আকন্দ, সহকারি কমিশনার (ভূমি) মো. আশরাফুল কবির, মালিঝিকান্দা ইউপি চেয়ারম্যান মো. মোজাম্মেল হক, নলকুড়া ইউপি চেয়ারম্যান রুকনুজ্জামান, ঝিনাইগাতী মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের বারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল হামিদ আকন্দ সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

এসময় প্রধান অতিথি ইউএনও মো. ফারুক আল মাসুদ বলেন, ইউসিবি ব্যাংকের এই ধরণের কর্মসূচি নিঃসন্দেহে একটা মহৎ উদ্যোগ। তাদের এই পরিবেশ ও কৃষি বান্ধব কর্মসূচি নিশ্চয়ই বাংলাদেশের পরিবেশ রক্ষায়, কৃষি উদ্যোক্তা এবং কৃষি খাতের বিকাশে অনন্য ভূমিকা পালন করবে।

ইউসিবি ব্যাংক শেরপুর শাখার ম্যানেজার পার্থ সারথি ঘোষ জানান, সম্প্রতি বছরগুলোতে বজ্রপাতে প্রাণহানি বেড়ে যাওয়ায় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি এ বছর সারা দেশে তালগাছ রোপণের উদ্যোগ গ্রহণ করেছে। কেননা উচ্চতা ও গঠনগত দিক থেকে তালগাছ বজ্রপাত নিরোধে সহায়ক ভূমিকা পালন করে। এছাড়া তালগাছ ভূমিরক্ষা, ভূমিধ্বস, ভূগর্ভস্থ পানির মজুদ বৃদ্ধি ও মাটির উর্বরতা রক্ষা করে এবং মেঘ আকর্ষণ করে বৃষ্টিপাত ঘটায়।এসব কারণে, ইউসিবি তালগাছ রোপণের উপর বিশেষ গুরুত্বারোপ করেছে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি) কর্পোরেট সোশ্যাল রেস্পন্সিবিলিটি অর্থাৎ সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে এবছর কৃষি খাতে সহায়তা প্রদানের প্রকল্প, ‘ভরসায় নতুন জানালা’ বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে। এই প্রকল্পের লক্ষ্য দেশের খাদ্য নিরাপত্তা, উন্নতপুষ্টিমান নিশ্চিতকরণ ও জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষির প্রসার ঘটানো এবং পাশাপাশি বৃক্ষরোপণ করা।

উল্লেখিত প্রকল্পের অধীনে সারাদেশে ৫০ টি নির্বাচিত উপজেলাকে মডেল হিসেবে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। চর, হাওর, উপকূল এবং সীমান্তবর্তী এলাকাসহ তুলনামূলক অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা এসব মডেল উপজেলায় পরিবেশের ভারসাম্য রক্ষায়, প্রতি উপজেলায় ১ হাজার করে সারা দেশে অন্তত ৫০ হাজার তাল বা স্থানীয় চাহিদার ভিত্তিতে অন্যান্য গাছ রোপণ করা হবে। একইসঙ্গে বজ্রপাত প্রবণ এলাকায় বজ্রপাত নিরোধক ডিভাইস স্থাপন, কৃষি উদ্যোক্তাদের সংগঠিত করে ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তির সম্প্রসারণ ও কৃষিযন্ত্রের ব্যবহারে উৎসাহ প্রদান করা হবে। এছাড়াও কৃষকদের মাঝে ব্যক্তিগত নিরাপত্তা সামগ্রী যেমন নিরাপত্তা চশমা, কীটনাশক প্রতিরোধী পোশাক ইত্যাদি বিতরণ, খাদ্য প্রক্রিয়াজাতকরণ জৈব পদ্ধতি প্রয়োগের সহায়তা প্রদান সহ নানা কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

একইসঙ্গে দেশের ৬৪ টি জেলায় প্রতিটি উপজেলা থেকে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ সংশ্লিষ্ট ৬০ জন কৃষি উদ্যোক্তাকে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ - আইন-আদালত