timewatch
২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, দুপুর ১২:০৫ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি নিয়ে দেশে ফিরলেন সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
মে ২৬, ২০২৩ ২:৩৮ অপরাহ্ণ

  • বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) চেয়ারম্যান শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী ‘দি এসেন্স অব তাসাউফ’ গ্রন্থের জন্য যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল একাডেমি অব সুফি স্কলার্স থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি পেয়েছেন । সুফিবাদের আলোকে প্রাপ্ত এই সম্মানসূচক ডিগ্রি নিয়ে ১০ দিনের সফর শেষে তিনি ২৬ মে ২০২৩ খ্রিষ্টাব্দ শুক্রবার দেশে ফিরেছেন। বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) দপ্তর সম্পাদক মোঃ ইব্রাহিম মিয়া এই তথ্য নিশ্চিত করেছেন।

দ্য ইন্টারন্যাশনাল একাডেমি অব সুফি স্কলারস অব গ্রেট বিটেনের আয়োজনে ১৮ মে থেকে ২০ মে ২০২৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত তিন দিনব্যাপী ১০ম ইন্টারন্যাশনাল সুফিজম কনফারেন্স মরক্কোর ঐতিহাসিক শহর গুয়েলমেমি ইউনিভারসিটি অব মুহাম্মদ আল আউয়ালে অনুষ্ঠিত হয়। শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন। সম্মেলনের আলোচনায় মূল বিষয় ছিল- ‘আধুনিক সমাজ নির্মাণে সুফি তরিকার প্রভাব এবং নিজ দেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে সুফিদের করণীয়’।

রাশিয়ার মরক্কোয় অনুষ্ঠিত কনফারেন্সে বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘দেশের টেকসই উন্নয়নের পূর্বশর্ত হলো রাজনৈতিক স্থিতিশীলতা, সুশাসন, মানবাধিকার, ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করা। ইসলামের মূল নির্যাস সুফিবাদ মানুষের আত্মোন্নয়নে প্রেম ভালোবাসা ও সহাবস্থানের মাধ্যমে সৃষ্টির কল্যাণ নিশ্চিত করে। পরমত সহষ্ণিু, জোরজবরদস্তি না করা, নির্লোভ, নিরঅহংকার, সাদাসিদে, জীবনযাপনই একজন সুফির বৈশিষ্ট্য। সমাজ ও দেশে অকল্যাণের বৈষম্য ও অশুভ প্রতিযোগিতা না থাকলে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা, সুশাসন, মানবঅধিকার ও ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত হবে। আর একমাত্র সুফিবাদই তা নিশ্চিত করতে পারে।’ এ সময় তিনি বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশাপাশি মরক্কোর স্বাধীনতা অগ্রনায়ক, শায়খ মা আল আইনিনের মহৎ বীরত্ব ও আত্মত্যাগকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

সম্মেলনে সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী রচিত দ্য এসেন্স অব তাসাউফ গ্রন্থ ও আন্তঃধর্মীয় সম্প্রীতি প্রতিষ্ঠা এবং বিশ্বব্যাপী শান্তির পক্ষে কাজ করায় যুক্তরাজ্যের ইন্টারন্যাশনাল একাডেমি অব সুফি স্কলারস তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করে। সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদানের পর একাডেমির শীর্ষ স্কলারস গবেষকরা তাকে অভিনন্দন জানান। এই গ্রন্থে তিনি কাদরিয়া মাইজভাণ্ডারীয়া তরিকার মানবকল্যাণের দর্শন, একজন মানুষের মহামহিম সর্বশক্তিমান আল্লাহর পথে যাত্রা, আধ্যাত্বিক পথের শুরু থেকে শেষ পর্যন্ত নানাদিক ও তাসাউফ এর ঐশ্বর্য অর্জনের জন্য একজন প্রকৃত সুফি শায়খের সান্নিধ্যে গমনের গুরুত্ব অত্যন্ত সফলতার সঙ্গে সহজভাবে উপস্থাপন করেছেন। সম্মেলনে তার সফর সঙ্গী ছিলেন মইনীয়া যুব ফোরামের নির্বাহি সভাপতি শাহ্জাদা সাইয়্যিদ মাশুক-এ-মইনুদ্দীন মাইজভাণ্ডারী।

 

সর্বশেষ - আইন-আদালত