timewatch
৩০ সেপ্টেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, শনিবার, সন্ধ্যা ৭:৩৪ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

প্রধানমন্ত্রীর সঙ্গে বাইডেনের কিছু আলোচনাও হয়েছে : তথ্যমন্ত্রী

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
সেপ্টেম্বর ১০, ২০২৩ ৩:৩০ অপরাহ্ণ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রীর সঙ্গে বাইডেনের কুশল বিনিময়ের পাশাপাশি কিছু আলোচনাও হয়েছে। ‘ছবি তো অনেক কথা বলে’। ১০ সেপ্টেম্বর ২০২৩ রোববার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

সেলফি রাজনীতিতে কী বার্তা দিচ্ছে, এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, সাইডলাইনে বাইডেনের সঙ্গে কুশল বিনিময় হয়েছে, কিছুটা আলোচনাও হয়েছে। এগুলোর মাধ্যমে প্রমাণিত হয় এবং ছবি তো অনেক কথা বলে। ছবি নিয়ে তো অনেক গবেষণাও হয়। আপনারা ছবি তোলেন সেই ছবি নিয়ে অনেক গবেষণা হয়, ছবি অনেক কথা বলে। গতকালের ছবির ভাষা সাংবাদিক হিসেবে নিশ্চয়ই বুঝতে পারছেন। তাদের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত ভালো। আগামী দিনে আরও ঘনিষ্ঠ সম্পর্ক হবে।

গতকাল মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের মাধ্যমে এটিই স্পষ্ট হয়েছে, তাদের এক দফার আন্দোলন যে অসম্ভব, এটা কঠিন কাজ, তিনি তার বক্তব্যের মাধ্যমে স্বীকার করে নিয়েছেন। তিনি বলেছেন একদফার আন্দোলন কঠিন সময়ে আসছে। একদফার আন্দোলনের মধ্যে তো তারা বহু আগে থেকেই আছেন। একবার গরুর হাটে মারা গেছে, তারপর কদিন আগে আগস্ট মাসের আগে জোর একদফার আন্দোলন শুরু করেছিলেন, সেটিও হালে পানি পায়নি। এখন তাদের হার্ট তো ভেঙে গেছে দেখা যাচ্ছে। তার বক্তব্যের মাধ্যমে এটি স্পষ্ট তাদের এক দফার আন্দোলন যে এটি আদায় করা সম্ভব নয়, এটি তার বক্তব্যের মাধ্যমেই স্পষ্ট। তিনি কর্মীদের চাঙা রাখার জন্য এসব কথাবার্তা বলছেন।

তিনি বলেন, বাংলাদেশ জি-২০ এর সদস্য নয়। জি-২০ এর সদস্য না হলেও জি-২০ এর বর্তমান প্রেসিডেন্ট হিসেবে ভারত শুধুমাত্র বাংলাদেশের প্রধানমন্ত্রীকে সেখানে আমন্ত্রণ জানিয়েছে, উপমহাদেশের আর কোনো রাষ্ট্রনায়ককে ডাকা হয়নি। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে প্রধানমন্ত্রীর সফল ফলপ্রসূ আলোচনা হয়েছে, সেটির বিস্তারিত তারা ফিরে আসলে জানতে পারবেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে কুশল বিনিময় হয়েছে, শুভেচ্ছা বিনিময় হয়েছে। আপনারা দেখেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নিজেই প্রধানমন্ত্রী এবং তার কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের সঙ্গে সেলফি তুলেছেন, সেখানে কুশল বিনিময়সহ ছোটখাট আলোচনাও হয়েছে। প্রধানমন্ত্রী সঙ্গে আরব আমিরাত এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে। অন্যান্য রাষ্ট্র নায়কদের সঙ্গেও তার সাক্ষাৎ হয়েছে, সাইডলাইনে আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রীর এই সফর অত্যন্ত সফল সফর হয়েছে।

আজ ফ্রান্সের প্রেসিডেন্ট আসবেন উল্লেখ করে ড. হাছান বলেন, কদিন আগে রুশ পরররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ঘুরে গেছেন। এতেই প্রমাণিত হয় আমাদের সরকারের সঙ্গে বাংলাদেশ আওয়ামী লীগের সরকার এবং প্রধানমন্ত্রীর সঙ্গে বিশ্ব নেতাদের যে সুস্পর্ক, সরকারের সঙ্গে সুসম্পর্ক সেটি এগুলোতেই প্রমাণিত হয়।

তিনি বলেন, কয়েক দিন আগে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে দুদিন ধরে নিরাপত্তা সংলাপ হয়েছে। এই ঘটনাপ্রবাহ যারা অনুধাবন করতে পারেন তারা সঠিকভাবে অনুধাবন করতে পারেন যে বর্তমান সরকারের সঙ্গে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিশ্ব সম্প্রদায়ের কি সুসম্পর্ক রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের যে বহুমাত্রিক সম্পর্ক রয়েছে সেটি আরও ঘনিষ্ঠ করার জন্য দুদেশ কাজ করছে।

সর্বশেষ - চট্রগ্রাম

আপনার জন্য নির্বাচিত

আগামী নির্বাচন নির্বাচন ভন্ডুল করতে চাইলে পরিণতি ভয়াবহ হবে : নৌপ্রতিমন্ত্রী

৪৩তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ৯৮৪১

মসজিদ নির্মাণে অফুরন্ত সওয়াব

এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু ১৭ আগস্ট

১৬ অঞ্চলের নদীবন্দরে সতর্কতা সংকেত

৪র্থ প্রতিষ্ঠা দিবস উদযাপন করলো ইনার হুইল ক্লাব অব ঢাকা নাইটিঙ্গেল

সহিংসতা নয়, নির্বাচনের সুষ্ঠু পরিবেশ সুনিশ্চিত করুন : ড. সাইয়্যিদ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী

রাজধানীতে সবুজ উদ্যান গ্রুপের চায়ের আড্ডা, গাছ ও গাছের বীজ বিনিময়

কক্সবাজার সদর উপজেলা বিএসপি’র ঈদ পুনর্মিলনী ও আলোচনা সভা

জাতীয় শোক দিবস উপলক্ষে ন্যাশনাল টি কোম্পানী লিমিটেডে দোয়া মাহফিল ও আলোচনা সভা