timewatch
২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, দুপুর ১২:১৭ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

ফের নীলক্ষেত মোড় অবরোধ করল ৭ কলেজের শিক্ষার্থীরা

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
আগস্ট ২২, ২০২৩ ১:৫০ অপরাহ্ণ

সিজিপিএ’র শর্ত শিথিল করে মানোন্নয়ন পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশনের দাবিতে ফের নীলক্ষেত মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

২২ আগস্ট ২০২৩ মঙ্গলবার বেলা ১২টার দিকে শিক্ষার্থীদের এ কর্মসূচি শুরু হয়। তারা জানায়, দাবি আজই আদায় হতে হবে। দাবি আদায় না হলে মরণ হলেও মাঠ ছেড়ে যাবো না।

শিক্ষার্থীদের অভিযোগ, সাত কলেজ ঢাবি অধিভুক্ত হওয়ার পর থেকে শিক্ষার্থীদের বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। ঢাবি রেজিস্ট্রার ভবনে সেবা দেওয়া হচ্ছে সনাতনী পদ্ধতিতে। ঢাবি অধিভুক্ত সাত কলেজ হওয়ায় এখনও তাদের বাঁকা চোখে দেখা হয়। তাদের দাবি- নির্ধারিত জিপিএ বা সিজিপিএ শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে।

গত ২০ আগস্ট জাতীয় প্রেস ক্লাবের সামনে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে গণঅনশন করেছিলেন। সেসময় শিক্ষার্থীদের মুখপাত্র মোখলেসুর রহমান রবিন বলেছিলেন, প্রতি পরীক্ষার ফলাফল প্রকাশ করতে ৮ থেকে ৯ মাস নেয়া হয়। যা আমাদের শিক্ষাজীবনকে বিলম্বিত করছে। আমরা চাই ফলাফল প্রকাশে সময়সীমা তিন মাসে নামিয়ে আনা হোক। আমরা পরবর্তী বর্ষের প্রস্তুতির জন্য ইনকোর্স ও টেস্ট পরীক্ষা দিয়ে থাকি। তাই সামান্য সিজিপিএ শর্তের জন্য বিগত বর্ষের সকল বিষয়ে পরীক্ষা দেয়া সম্ভব নয়। তাই নির্ধারিত সিজিপিএ শিথিল করে তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন চাই। দাবি না মানা পর্যন্ত আমরা গণঅনশন চালিয়ে যাব।

এর আগে, গত বুধবার (১৬ আগস্ট) একই দাবিতে নীলক্ষেতে মোড়ে আন্দোলনের জন্য জড়ো হয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের কয়েকটি শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। সেমসয় তারা বলেন, দাবি না মানলে রোববার (আজ) সকাল সাড়ে দশটায় জাতীয় প্রেস ক্লাবের সামনে গণঅনশনের কর্মসূচির ঘোষণা দেন সাত কলেজের শিক্ষার্থীরা।

২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি রাজধানীর ঢাকা কলেজ, ইডেন কলেজ, শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ- এই সাত শিক্ষা প্রতিষ্ঠানকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) অধিভুক্ত করা হয়।

এর পর থেকেই শিক্ষার্থীদের অভিযোগ করেন, সাত কলেজ ঢাবি অধিভুক্ত হওয়ার পর থেকে শিক্ষার্থীদের বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। ঢাবি রেজিস্ট্রার ভবনের সেবা দেয়া হচ্ছে সনাতনী পদ্ধতিতে। সাত কলেজ হওয়ায় এখনও তাদের বাঁকা চোখে দেখা হয়।

সর্বশেষ - আইন-আদালত

আপনার জন্য নির্বাচিত