timewatch
২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, সন্ধ্যা ৭:২৯ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৩৫তম বৈঠক অনুষ্ঠিত

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
আগস্ট ২৩, ২০২৩ ৫:৪৪ অপরাহ্ণ

একাদশ জাতীয় সংসদের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৫তম বৈঠক ২৩ আগস্ট ২০২৩ বুধবার কমিটি’র সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটি সদস্য মোঃ আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী, মাসুদ উদ্দিন চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে গত সভায় গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, গ্রামীণ মাটির রাস্তাসমূহ টেকসইকরণের লক্ষ্যে হেরিংবোন বন্ড (২য় পর্যায়) প্রকল্প এবং গ্রামীণ রাস্তায় কম-বেশী (১৫মি: দৈর্ঘ্য পর্যন্ত) সেতু/কালভার্ট নির্মাণ প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া, কাবিখা এবং টিআর প্রকল্পের বরাদ্দকৃত অর্থ কেবল গ্রামীণ রাস্তা নির্মাণ কাজে ব্যবহার না করে আর্সেনিকমুক্ত টিউবওয়েলসহ অন্যান্য প্রয়োজনীয় কাজে ব্যবহার করার নীতি গ্রহণের পদক্ষেপ গ্রহণ করার জন্য সুপারিশ করা হয়।

বৈঠকে ব্রিজ ও কালভার্ট নির্মাণ করার ক্ষেত্রে প্রয়োজনীয়তার খাতিরে এবং স্থানীয় সংসদ-সদস্যদের সুপারিশক্রমে দৈর্ঘ্য ১৫মি: এর অধিক ৫%-১০% বৃদ্ধি করার বিষয়ে ব্যবস্থা গ্রহণ করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেসা মুজিবসহ পরিবারের সদস্যবৃন্দ, ২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলায় নিহত নেতাকর্মী, মুক্তিযুদ্ধে ত্রিশ লক্ষ শহিদ, সম্ভ্রম হারানো দুই লক্ষ মা-বোন, জাতীয় চার নেতা এবং ভাষা আন্দোলনসহ সকল শহিদের রূহের মাগফেরাত কামনা করে তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - আইন-আদালত