timewatch
২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, দুপুর ১:৪০ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

নাটোর-৪ আসনের উপনির্বাচন ১১ অক্টোবর

প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ৭, ২০২৩ ৩:৪৪ অপরাহ্ণ

নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ আগামী ১১ অক্টোবর অনুষ্ঠিত হবে। ৭ সেপ্টেম্বর ২০২৩ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে কমিশন সভা শেষে এ তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।

তিনি বলেন, এ উপনির্বাচন ব্যালট পেপারের মাধ্যমে অনুষ্ঠিত হবে। ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা থাকবে না। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ১৭ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাই হবে ১৮ সেপ্টেম্বর এবং ভোটগ্রহণ হবে ১১ অক্টোবর।

এর আগে, গত ৩ সেপ্টেম্বর সংসদ সচিবালয়ের সচিব কেএম আব্দুস সাত্তারের সই করা গেজেটে বলা হয়, জাতীয় সংসদের সংসদ সদস্য মো. আব্দুল কুদ্দুস গত ৩০ আগস্ট মৃত্যুবরণ করায় নাটোর-৪ আসনটি শূন্য হয়েছে।

সংবিধান অনুযায়ী সংসদের কোনো আসন শূন্য হলে তার নব্বই দিনের মধ্যে নির্বাচন কমিশনকে নির্বাচন সম্পন্ন করার বাধ্যবাধকতা দেয়া হয়েছে। এরইমধ্যে শূন্য ঘোষণার গেজেট ইসিতেও পৌঁছেছে বলে জানা গেছে। গত ৩০ আগস্ট আসনটি শূন্য হওয়ায় পরবর্তী নব্বই দিন ধরলে এই আসনে উপ-নির্বাচন সম্পন্ন আগামী ২৭ নভেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে।

ইসি কর্মকর্তারা বলছেন, আগামী ১ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় গণনা শুরু হবে। আর বর্তমান সংসদের মেয়াদ শেষ হবে আগামী ২৯ জানুয়ারি। এরই মধ্যে কমিশনের কাছে উপ-নির্বাচনের নিয়ে নথি উপস্থাপন করা হয়েছে। আলোচনার পর নির্বাচন নিয়ে সিদ্ধান্ত দেবে কমিশন।

গত ২৬ আগস্ট নাটোরে একটি সমাবেশ শেষে অসুস্থ হয়ে পড়লে আব্দুল কুদ্দুসকে হাসপাতালে নেয়া হয়। সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় ৩০ আগস্ট তিনি মৃত্যুবরণ করেন। রাজনৈতিক জীবনে আব্দুল কুদ্দুস ১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৩ ও ২০১৮ সালের জাতীয় নির্বাচনে বিজয়ী হয়েছেন।

সর্বশেষ - ধর্মতত্ত্ব