timewatch
৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, রাত ৯:০৮ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

শেখ হাসিনা কৃষিতে বিপ্লব ঘটিয়েছেন : ডেপুটি স্পিকার

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
জুন ১১, ২০২৩ ১২:৪৬ অপরাহ্ণ

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু এমপি বলেন, বর্তমানে কৃষিতে আধুনিক প্রযুক্তি উদ্ভাবনের ফলে প্রতি বিঘা জমিতে ২৫ মণের অধিক ধান আবাদ সম্ভব হচ্ছে। নতুন নতুন জাত মাঠে ছড়িয়ে দিতে কৃষি বিজ্ঞানীগণ নিরলস পরিশ্রম করছেন। কৃষিতে জাতির পিতার দর্শন ও ভাবনা বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারা দেশে কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, গবেষণাগার তৈরি ও গবেষণার কাজে অর্থ বরাদ্দ দিয়ে কৃষিতে এই বিপ্লব ঘটিয়েছেন।

১০ জুন ২০২৩ খ্রিস্টাব্দ শনিবার পাবনার সাঁথিয়ার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্তৃক আয়োজিত আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় ৩ দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন ডেপুটি স্পিকার।

প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পিকার বলেন, দেশের প্রয়োজনীয় পিয়াজ-রসুনের চাহিদা অনেকটাই পূরণ হয় পাবনা জেলা থেকে। মশলা জাতীয় এ ফসলটির উৎপাদন আরও বৃদ্ধি করতে ও দেশীয় পদ্ধতিতে সংরক্ষণে কৃষকদের নিয়মিত সহায়তা করে আসছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। ফলে পিয়াজ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের শীর্ষস্থানীয় দেশের একটি। উৎপাদন আরও বৃদ্ধি করে দেশে পিয়াজের আমদানি নির্ভরতা কমিয়ে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে কাজ করে যাচ্ছে কৃষি মন্ত্রণালয়।

মো. শামসুল হক টুকু বলেন, জাতির পিতা বলেছিলেন, ‘বাংলাদেশকে কেউ দাবায়ে রাখতে পারবে না’। বাংলাদেশকে কেউ দাবায়ে রাখতে পারেনি, দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। উত্তরাঞ্চলে আজ মঙ্গা নেই। এ অঞ্চলের মানুষ ধান, পিয়াজ, রসুন, পাট, বিভিন্ন ফলফলাদি আবাদ করে নিজেরা স্বাবলম্বী হয়েছে।

সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাসুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সাঁথিয়া আওয়ামী লীগের সভাপতি মো. হাসান আলী খান, সাঁথিয়া পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু, সাঁথিয়া উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জীব কুমার গোস্বামী ও কৃষি সম্প্রসারণ অফিসার মোহাম্মদ ফারুক হোসেন চৌধুরী, ভাইস চেয়ারম্যান মো. সোহেল রানা খোকন ও মোছা. সেলিমা সুলতানাসহ স্থানীয় নির্বাচিত প্রতিনিধিগণ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - ধর্মতত্ত্ব