timewatch
২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, দুপুর ১:১২ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

ভারতীয় কাঁচা মরিচ আমদানি শুরু

প্রতিবেদক
এম এ রহিম, বেনাপোল (যশোর)
জুলাই ৩, ২০২৩ ১০:৪৪ পূর্বাহ্ণ

ভারত থেকে ২ জুলাই ২০২৩ খ্রিস্টাব্দ রবিবার বিকালে ৪টি ট্রাকে ৩০ মেট্রিক টন কাঁচা মরিচের চালান বেনাপোল স্থলবন্দরে প্রবেশ করেছে। আরো ৬ ট্রাক কাঁচা মরিচ ভারতের পেট্টাপোল বন্দরে অপেক্ষামান রয়েছে। ভারতীয় মরিচ বাংলাদেশে প্রবেশের খবরে স্থানীয় বাজারগুলোত কমতে শুরু করেছে দাম। ২/১ দিনের মধ্যে মরিচের দাম সহনশীল পর্যায়ে আসবে বলে জানান ব্যবসায়িরা। প্রতিকেজি মরিচের আমদানি মূল্য ২৩ টাকা ও ভ্যাট ৩২ টাকা মিলিয়ে ৫৫ থেকে ৫৬ টাকা কেজি দরে মরিচ আমদানি করা হয়েছে বলে জানান, আমদানিকারক প্রতিনিধি মো: রয়েল হোসেন।
দেশে বৃষ্টিপাত ও গরম ঝাল থেকে নষ্ট হওয়ায় কাঁচা মরিচের আমদানি কমে যায়। ফলে বেড়ে যায় দাম। বেনাপোল নাভারন ও বাগআচড়া বাজারে এক সপ্তাহ ধরে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ৫শ থেকে ৬শ টাকায়। মরিচের বাজার নিয়ন্ত্রণ হয়ে পড়ে। এদিকে বাজার নিয়ন্ত্রণে ২৫ জুন বাণিজ্য মন্ত্রণালয় এমপোর্ট পারমিটি আইপি চালুর অনুমতি দেয়। এর ফলে দেশের বিভিন্ন শুল্কষ্টেশন দিয়ে মরিচ আমদানিতে এলসি খোলেন আমদানিকারকরা। রবিবার ভোমরা ও বেনাপোল স্থলবন্দর দিয়ে শুরু হয়েছে মরিচ আমদানি। তবে আমদানিকৃত মরিচের বাজারজাত ও বিক্রির বিষয়ে মনিটরিং না করলে বাজারে বিরুপ প্রভাব পড়ার আশংকা করছে বন্দর ব্যবহারকারীরা।
বেনাপোল সিএন্ডএফ এসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান ও বন্দর পরিচালক আব্দুল জলিল জানান, ৫ দিন ছুটির পর রবিবার বিকালে ভারত থেকে ৪ ট্রাক কাঁচা মরিচ বন্দরে প্রবেশ করেছে। যার আমদানি কারক এস এম এন্টারপ্রাইজ। চলছে খালাস প্রক্রিয়া। আরো মরিচ আসবে বলে জানান তারা।
এদিকে ভারতীয় মরিচ আসায় স্থানীয় বাজারে ২শ থেকে ৩শ টাকায় কাঁচা মরিচ বিক্রি হচ্ছে । দাম আরো কমার আশা বন্দর ব্যবহারকারীদের।

সর্বশেষ - ধর্মতত্ত্ব