timewatch
২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, দুপুর ১:৫১ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে প্রাণসহ ৭৩ প্রতিষ্ঠান

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
জুলাই ২৬, ২০২৩ ৪:২৬ অপরাহ্ণ

২০২০-২১ অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফির জন্য নির্বাচিত হয়েছে প্রাণসহ ৭৩টি প্রতিষ্ঠান।

২৪ জুলাই সোমবার বাণিজ্য মন্ত্রণালয় (রপ্তানি-৪ শাখা) থেকে জারি করা এক প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

সর্বোচ্চ রপ্তানি আয়ের ভিত্তিতে এ বছর সেরা রপ্তানিকারক প্রতিষ্ঠানের পুরস্কার পাচ্ছে রিফাত গার্মেন্টস লিমিটেড।

তৈরিপোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে স্নোটেক্স আউটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এ.কে.এম নিট ওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে তারাশিমা অ্যাপারেলস্ লিমিটেড।

তৈরিপোশাক (নিটওয়্যার) খাতে স্বর্ণপদক পাচ্ছে ফ্লামিংগো লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে জি.এম.এস কম্পোজিট নিটিং ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে লিবার্টি নিটওয়্যার লিমিটেড।

সব ধরনের সুতা খাতে স্বর্ণপদক পাচ্ছে বাদশা টেক্সটাইল লিমিটেড, রৌপ্য ও ব্রোঞ্জ পাচ্ছে যথাক্রমে স্কয়ার টেক্সটাইলস লিমিটেড ও এনজেড টেক্সটাইল লিমিটেড।

টেক্সটাইল ফেব্রিকস খাতে স্বর্ণপদক পাচ্ছে হা-মীম ডেনিম লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এনভয় টেক্সটাইল লিমিটেড এবং ব্রোঞ্জ পাচ্ছে আকিজ টেক্সটাইল মিলস লিমিটেড।

হোম ও স্পেশালাইজড টেক্সটাইল পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে মমটেক্স এক্সপো লিমিটেড।

টেরিটাওয়েল খাতে স্বর্ণপদক পাচ্ছে নোমান টেরিটাওয়েল মিলস লিমিটেড।

কাঁচা পাটপণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে ইন্টারন্যাশনাল জুট ট্রেডার্স, রৌপ্যপদক পাচ্ছে মেসার্স সারতাজ ট্রেড ইন্টারন্যাশনাল।

পাটজাত দ্রব্যে স্বর্ণপদক পাচ্ছে আকিজ জুট মিলস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে জনতা জুট মিলস লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে জোবাইদা করিম জুট স্পিনার্স লিমিটেড।

চামড়াজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে পিকার্ড বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এবিসি ফুটওয়্যার ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড।

ফুটওয়্যার খাতে স্বর্ণপদক পাচ্ছে বে-ফুটওয়্যার লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে সনিভার্স ফুটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে অ্যালায়েন্স লেদার গুডস এন্ড ফুটওয়্যার লিমিটেড।

কৃষিজ পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে ইনডিগো কর্পোরেশন, রৌপ্যপদক পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে হেরিটেজ এন্টারপ্রাইজ।

কৃষি প্রক্রিয়াজাত পণ্য (তামাক ব্যতীত) খাতে স্বর্ণপদক পাচ্ছে প্রাণ ডেইরি লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে হবিগঞ্জ এগ্রো লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে এলিন ফুড প্রোডাক্টস লিমিটেড।

ফুল ফলিয়েজ ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স রাজধানী এন্টারপ্রাইজ ও রৌপ্যপদক পাচ্ছে এলিন ফুড ট্রেড।

হস্তশিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে কারুপণ্য রংপুর লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে বিডি ক্রিয়েশন এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ক্ল্যাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি।

মেলামাইন পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে যথাক্রমে ডিউরেবল প্লাস্টিক লি. ও বেঙ্গল প্লাস্টিকস লিমিটেড (ইউনিট-৩), রৌপ্যপদক পাচ্ছে অলপ্ল্যাস্ট বাংলাদেশ লি. এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বেঙ্গল পলি এন্ড পেপার স্যাক লিমিটেড (ইউনিট-২)।

সিরামিক শিল্প খাতে স্বর্ণপদক পাচ্ছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে আর্টিসান সিরামিকস লিমিটেড।

লাইট ইঞ্জিনিয়ারিং খাতে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স মেঘনা বাংলাদেশ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে রংপুর মেটাল ইন্ড্রাষ্ট্রিজ লিমিটেড (ইউনিট-২), ব্রোঞ্জপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরী সাইকেল কম্পোনেন্টস্ লিমিটেড।

ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ওয়ালটন হাই-টেক ইন্ডাঃ লিমিটেড, ব্রোঞ্জপদক পাচ্ছে বিআরবি কেবল ইন্ড্রাস্ট্রিজ লিঃ।

অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মেরিন সেফটি সিস্টেম, রৌপ্যপদক পাচ্ছে এশিয়া মেটাল মেরিন সার্ভিস লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে বিএসআরএম স্টিলস্ লিমিটেড।

ওষুধ পণ্যে স্বর্ণপদক পাচ্ছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে ইনসেপটা ফার্মাসিউটিক্যাল লিমিটেড ও ব্রোঞ্জপদক পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

কম্পিউটার সফটওয়্যার ক্যাটাগরিতে স্বর্ণপদক পাচ্ছে সার্ভিস ইঞ্জিন লিমিটেড ও রৌপ্যপদক পাচ্ছে গোল্ডেন হার্ভেস্ট ইনফোটেক লিঃ।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) তৈরি পোশাকশিল্পে (নিট ও ওভেন) স্বর্ণপদক পাচ্ছে ইউনিভার্সেল জিন্স লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে প্যাসিফিক জিন্স লিমিটেড, ব্রোঞ্জপদক পাচ্ছে এন এইচ টি ফ্যাশন লিমিটেড।

ইপিজেডভুক্ত শতভাগ বাংলাদেশি মালিকানাধীন (‘সি’ ক্যাটাগরি) অন্যান্য পণ্য ও সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে পদ্মা স্পিনিং এন্ড কম্পোজিট লিঃ, রৌপ্যপদক পাচ্ছে আর এম ইন্টারলাইনিংস লিমিটেড, ব্রোঞ্জপদক পাচ্ছে স্টার প্যাকেজিং এন্ড এক্সেসরিজ লিঃ।

প্যাকেজিং ও এক্সেসরিজ পণ্য খাতে স্বর্ণপদক পাচ্ছে মনট্রিমস্ লিমিটেড, রৌপ্যপদক পাচ্ছে এম. এন্ড. ইউ. প্যাকেজিং লিঃ এবং ব্রোঞ্জপদক পাচ্ছে মেসার্স ইউনিগ্লোরি পেপার এন্ড প্যাকেজিং লিঃ।

অন্যান্য প্রাথমিক পণ্যে স্বর্ণপদক পাচ্ছে মেসার্স এন.আর. ট্রেড ইন্টারন্যাশনাল, রৌপ্যপদক পাচ্ছে হেয়ার স্টাইল ফ্যাক্টরি, ব্রোঞ্জপদক পাচ্ছে গাজী’স ফ্রেশ সী-ফুড।

অন্যান্য সেবা খাতে স্বর্ণপদক পাচ্ছে মীর টেলিকম লিমিটেড।

নারী উদ্যোক্তা বা রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে (পণ্য ও সেবা) স্বর্ণপদক পাচ্ছে পাইওনিয়ার নীটওয়্যার্স (বিডি) লিঃ, রৌপ্যপদক পাচ্ছে বী-কন নীটওয়্যার লিমিটেড এবং ব্রোঞ্জপদক পাচ্ছে ইব্রাহিম নিট গার্মেন্টস (প্রাঃ) লিঃ।

সর্বশেষ - ধর্মতত্ত্ব