timewatch
৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, রাত ৯:৩৩ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

হিমালয় জয়ী শাকিল এলেন নগদ কার্যালয়ে, ছড়ালেন উষ্ণতা

প্রতিবেদক
ডেস্ক রিপোর্টার
আগস্ট ৩, ২০২৩ ৪:১৩ অপরাহ্ণ

দুর্গম ‘গ্রেট হিমালয় ট্রেইল’ জয় করে দেশে ফিরেই নগদের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুককের প্রতি ধন্যবাদ জানাতে প্রতিষ্ঠানটির প্রধান কার্যালয়ে ছুটে আসেন অভিযাত্রী ইকরামুল হাসান শাকিল।

হিমালয়ের ১ হাজার ৭০০ কিলোমিটারের ‘গ্রেট হিমালয় ট্রেইল’ জয় করে আর্থিক সংকটের কারণে নেপালেই আটকা পড়েন দুর্লভ অর্জনের অধিকারী শাকিল। সংবাদপত্রের মাধ্যমে খবরটি জেনে শাকিলকে এই সংকট থেকে উদ্ধার করতে এগিয়ে আসেন তানভীর এ মিশুক।

পরে নগদের ব্যবস্থাপনা পরিচালকের সহায়তায় দেশে ফেরেন তিনি। এই ঘটনায় নিজের ভালো লাগা প্রকাশ করতে গত মঙ্গলবার নগদ কার্যালয়ে আসেন শাকিল।

বাংলাদেশের প্রথম অভিযাত্রী হিসেবে বিশ্বের অন্যতম দুর্গম অভিযান ‘দ্য গ্রেট হিমালয় ট্রেইল’ সম্পন্ন করেছেন গাজীপুরের শাকিল। এখন অবধি বিশ্বের মাত্র ৩২ জন মানুষ এই ট্রেইলে অভিযান সম্পন্ন করেছেন। ৩৩তম মানুষ হিসেবে এই তালিকায় নাম লেখানোর পর দেনাগ্রস্থ হয়ে শাকিল আটকে গিয়েছিলেন নেপালের রাজধানী কাঠমাণ্ডুতে।
অভিযান চলার সময় হাতের অর্থ খরচ হয়ে যাওয়ায় কোনো রকম ধারদেনা করে ১০৭ দিনে যাত্রা শেষ করেন। কিন্তু অভিযান শেষে দেনার অর্থ না পরিশোধ করে দেশে ফিরতে পারছিলেন না তিনি। এই সময়ে মোবাইল আর্থিক সেবা নগদ হাত বাড়িয়ে দেওয়ায় অবশেষে সব দুঃশ্চিন্তা মুক্ত হয়ে দেশে ফেরেন শাকিল। তখনই ত্রাতা হয়ে হাজির হন নগদ-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক।

দেশের প্রতি অসম্ভব গৌরবের অর্জন বয়ে আনায় তানভীর এ মিশুক শাকিলকে অভিবাদন জানান। আর তাতে আরো অপ্লুত হয়ে পড়েন শাকিল। তিনি বলেন, ‘আমি তখন অভিযান শেষ করার পর হতবিহ্বল হয়ে পড়েছিলাম। নগদ এবং তানভীর ভাইকে ধন্যবাদ যে তারা আমাকে এবং বাংলাদেশের সম্মান উদ্ধার করেছেন।’

শাকিল বলেন, ‘নেপাল সরকারের নতুন নিয়মের কারণে এই ট্রেইল জয় করার পথে আমাকে বেশ কিছু ধার করতে হয়েছিল। সেটা পরিশোধ করতে না পেরে আমি আটকে গিয়েছিলাম কাঠমাণ্ডুতে। এই খবর পত্রিকায় পড়ে তানভীর ভাইয়া আমার পাশে দাড়ানোর সিদ্ধান্ত নেন। তিনি ঢাকায় আমার বন্ধুদের ডেকে প্রয়োজনীয় অর্থ হাতে তুলে দেন। নগদ ও তানভীর ভাইয়ের কারণেই আমি দেশে ফিরতে পেরেছি। এ জন্য আমি অশেষ কৃতজ্ঞতা জানাই।’

গাজীপুরের কালিয়াকৈরের ছেলে শাকিল ছোটবেলা থেকেই নানারকম সামাজিক কাজে জড়িত। তাঁর বড় হয়ে ওঠার পর রোমাঞ্চের টানে জড়িয়েছেন অভিযানে। উত্তরা ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে পাশ করার পর যুক্ত হন ‘বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাব’-এ। পর্বতারোহনের প্রাথমিক শিক্ষা নিয়ে প্রথমবারের মতো যাত্রা করেন কেয়াজো-রি পর্বতশৃঙ্গে। ভারতের নেহরু ইনস্টিটিউট অব মাউন্টেনিয়ারিং থেকে আরও প্রশিক্ষণ নিয়ে ২০১৯ সালে আবার বেরিয়ে পড়েন পর্বত গিরির দুর্গম পথে।

এরপর লক্ষ্য ঠিক করেন এই হিমালয় ট্রেইল। সেটি জয় করে গত ৯ জুলাই কাঠমাণ্ডু পৌঁছান তিনি। তবে ধারদেনা শোধ করতে তাঁর আরো প্রায় তিন সপ্তাহ লেগে যায় বলেই দেশে ফিরতে দেরি হয়েছে। সংবাদ বিজ্ঞপ্তি।

সর্বশেষ - ধর্মতত্ত্ব

আপনার জন্য নির্বাচিত

দেশের ২৪তম প্রধান বিচারপতি ওবায়দুল হাসান

সিরাজগঞ্জে সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত

যত অপপ্রচারই হোক সুষ্ঠু নির্বাচনে আগামীতেও আওয়ামী লীগ ক্ষমতায় আসবে : কানাডা প্রবাসীদের তথ্যমন্ত্রী

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ৫টি এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন

বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের গুরুত্ব অনেক বেড়েছে : পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

হরতালের সমর্থনে রিজভী-টুকুর নেতৃত্বে যুবদলের মিছিল

প্রত্যাহার করা হচ্ছে রিটার্ন জমার ২০০০ টাকার কর

পবিত্র আশুরার তাৎপর্য ও মাহাত্ম্য

১ বছরে ১ কোটি পর্যটক থাইল্যান্ডে

মার্কিন রাষ্ট্রদূত নিন্দা জানালেও নির্বিকার বিএনপির মহাসচিব ফখরুল : ওবায়দুল কাদের