timewatch
১৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, রাত ১:৩৭ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

সাত কলেজ শিক্ষার্থীদের নীলক্ষেত অবরোধ

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
আগস্ট ২৭, ২০২৩ ৪:১৭ অপরাহ্ণ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীরা রাজধানীর নীলক্ষেত মোড় অবরোধ করেছেন। সিজিপিএ শর্ত শিথিল করে সর্বোচ্চ তিন কোর্স পর্যন্ত মানোন্নয়ন দিয়ে পরবর্তী বর্ষে চূড়ান্ত পরীক্ষা দেওয়ার সুযোগের দাবিতে এই অবরোধ শুরু করেন তারা। রবিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকা থেকে মিছিল নিয়ে নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে সব সড়ক অবরোধ করেন।

এর আগে গত ১৬ আগস্ট সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নীলক্ষেত মোড়ে অবস্থান ও অবরোধ কর্মসূচি পালন করেন এই শিক্ষার্থীরা। পরে গত রবিবার জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ গণঅনশন পালন করেন তারা।

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা তাদের ফল প্রকাশের দীর্ঘসূত্রিতার কারণে বিপাকে পড়েছেন বলে জানান। যার সকল দায়ভার ঢাকা বিশ্ববিদ্যালয় ও সাত কলেজ প্রশাসনের ওপর চাপিয়েছেন তারা।

শিক্ষার্থীরা বলছেন, সাত কলেজের সক্ষমতা না থাকা এবং নানামুখী সংকটের পরও বিশ্ববিদ্যালয় জোর করে সিজিপিএ শর্ত চাপিয়ে দিয়েছে। এ প্রেক্ষিতে, নির্ধারিত জিপিএ বা সিজিপিএ শিথিল করে, তিন বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষে প্রমোশন দিতে হবে বলে দাবি জানান তারা।

এদিকে, তাদের এই অবরোধ কর্মসূচির কারণে যান চলাচল বন্ধ হয়ে গেলে চরম ভোগান্তিতে পড়েন সাধারণ মানুষ। অবরোধের ফলে নীলক্ষেত থেকে মিরপুর, পিলখানা, ঢাবি ক্যাম্পাস ও আজিমপুর রোডে সৃষ্ট বিরাট যানজটে দীর্ঘ সময় তীব্র গরমে যানবাহনে বসে থেকে অতিষ্ঠ হয়ে পায়ে হেঁটেই গন্তব্যে যাওয়া শুরু করে সাধারণ মানুষ।

সর্বশেষ - ধর্মতত্ত্ব