timewatch
১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, সকাল ১১:৪৯ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

একাদশ শ্রেণিতে ভর্তির নিশ্চায়ন শুরু ৭ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
সেপ্টেম্বর ৭, ২০২৩ ৪:০২ অপরাহ্ণ

একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপে ফল প্রকাশ করা হয়েছে ৫ সেপ্টেম্বর ২০২৩ মঙ্গলবার। এতে বিভিন্ন কলেজ ও মাদরাসায় ভর্তির জন্য ১২ লাখ ৬১ হাজার ৭৯৭ জন পরীক্ষার্থী নির্বাচিত হয়েছেন। নির্বাচিত প্রার্থীরা ৭ থেকে ১০ সেপ্টেম্বর নিশ্চায়নের সুযোগ পাবেন। এর মধ্যে যারা নিশ্চায়ন করবেন না তাদের ফল বাতিল হয়ে যাবে। নতুন করে তাদের আবেদন করতে হবে।

আন্তঃশিক্ষাবোর্ডের কর্মকর্তারা জানিয়েছে, অনেকেই পছন্দের কলেজ পায়নি বলে নিশ্চায়ন নিয়ে ধোঁয়াশায় রয়েছে। এটা পরিষ্কার হওয়ার প্রয়োজন। উদাহরণ দিয়ে বলেন, একজন শিক্ষার্থী প্রথম পছন্দ ছিল ঢাকা কলেজ। কিন্তু সে তৃতীয় পছন্দ অন্য কোন কলেজ পেয়েছেন। এখন তাকে এই কলেজের নিশ্চায়ন করে মাইগ্রেশনের জন্য অপেক্ষা করতে হবে। এখন যদি কেউ নিশ্চায়ন না করে তবে তার মাইগ্রেশনের অপশন বন্ধ হয়ে যাবে। তাকে নতুন করে আবেদন করতে হবে। এতে তৃতীয় যে কলেজ পেয়েছিল সেটি না পেতে পারে। এতে তার দুই কূলই হারাতে হবে।

ঢাকা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবুল বাসার বলেন, প্রথম ধাপে যারা নির্বাচিত হয়েছেন অবশ্যই তাকে নিশ্চায়ন করতে হবে এবং সেটি ৭ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যেই। এর মধ্যে নিশ্চায়ন না করলে তার আবেদন বাতিল হয়ে যাবে এবং তিনি মাইগ্রেশন থেকে বঞ্চিত হবেন।

বোর্ড কর্মকর্তারা জানিয়েছেন, প্রথম ধাপের ফল প্রকাশ হওয়ার পর ৭ থেকে ১০ সেপ্টেম্বর নিশ্চায়নের সুযোগ পাবে নির্বাচিত শিক্ষার্থীরা। এরপর ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় ধাপের আবেদন গ্রহণ করা হবে। প্রথম মাইগ্রেশন ফল প্রকাশ করা হবে আগামী ১৬ সেপ্টেম্বর। ১৭ ও ১৮ সেপ্টেম্বর নির্বাচন নিশ্চায়নের সুযোগ পাবে দ্বিতীয় ধাপে নির্বাচিতরা।

২০ ও ২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে আগামী ২৩ সেপ্টেম্বর ফল প্রকাশ করা হবে। আগামী ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়ন চলবে। আর ২৬ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৫ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তি চলবে। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর থেকে। নির্বাচিত শিক্ষার্থীকে ৩৩৫ টাকা দিয়ে প্রাথমিকভাবে ভর্তি নিশ্চিত করতে হবে। আগে প্রাথমিক নিশ্চায়ন ফি ছিল মোট ৩২৮ টাকা।

সর্বশেষ - ধর্মতত্ত্ব