timewatch
১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, সকাল ১১:১৮ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

১০ লাখ ডেঙ্গু পরীক্ষার কিট দেবে চীন : স্বাস্থ্যমন্ত্রী

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
নভেম্বর ৭, ২০২৩ ৬:৫৮ অপরাহ্ণ

চীন বাংলাদেশকে ১০ লাখ পিস ডেঙ্গু পরীক্ষার কিট দেবে বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে সচিবালয়ে বাংলদেশকে চীনের ডেঙ্গু পরীক্ষার কিট হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, মশার ওষুধ স্প্রে করতে হবে, নিজের আঙ্গিনা, ঘরের ভেতর নিজেদেরই পরিষ্কার রাখতে হবে। এর বাইরে ডোবা নালা যেগুলো রয়েছে সেগুলো সিটি কর্পোরেশন এবং পৌরসভা করবে। তাদের আমরা সব সময় বলে আসছি, বছরব্যাপী একটি কর্মসূচি তাদের করা প্রয়োজন। যার মাধ্যমে ডেঙ্গু নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। তা না হলে প্রতিবছরই ডেঙ্গুর সমস্যা দেখা দেবে।

জাহিদ মালেক বলেন, আমরা চীন সরকারের পক্ষ থেকে প্রায় ১০ লাখ ডেঙ্গু টেস্ট কিট পাব। পাশাপাশি তারা বেশ কিছু যন্ত্রপাতিও প্রদান করবে। এর মধ্যে ব্লাড সেপারেটর, ফ্রিজার, অটো হেমাটোলাইজার এবং ব্লাড ব্যাগ রয়েছে। এসব জিনিস আমাদের ডেঙ্গু চিকিৎসায় প্রয়োজন হয়। এসব জিনিস আমাদের রয়েছে এবং যেগুলো পেলাম তাতে আমাদের হাসপাতালগুলো আরও বেশি সমৃদ্ধ হবে।

তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি। ডেঙ্গু চিকিৎসার জন্য আলাদা বেড রয়েছে, আইভি ফ্লুইড বা স্যালাইনের কোনো অভাব নেই। ডেঙ্গুর চিকিৎসাও সঠিকভাবে দেওয়া হচ্ছে। কিন্তু ডেঙ্গু এখনো আছে, প্রতিদিন প্রায় ১০ জন ডেঙ্গুতে মারা যাচ্ছে এবং দুই হাজারের বেশি লোক প্রতিদিন আক্রান্ত হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নারীদের সংক্রমণ কম হলেও মৃত্যুর হার বেশি। নারীরা অনেক সময় চিকিৎসা নিতে দেরি করেন। নারীদের প্রতি আরও বেশি সজাগ হওয়া প্রয়োজন। তাদের তাড়াতাড়ি পরীক্ষা এবং চিকিৎসা দেয়া প্রয়োজন। তাহলেই নারীদের মৃত্যু হার কমে যাবে।

সর্বশেষ - ধর্মতত্ত্ব