timewatch
২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, বিকাল ৪:৪৮ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

সারাদেশের হাসপাতালে অভিযান সোমবার থেকে

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
সেপ্টেম্বর ১৭, ২০২৩ ৬:০৪ অপরাহ্ণ

সারাদেশের হাসপাতালে আগামীকাল ১৮ সেপ্টেম্বর ২০২৩ সোমবার থেকে আবারও অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির। ১৭ সেপ্টেম্বর ২০২৩ রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

তিনি জানান, ডেঙ্গুর এই ক্রান্তিকালে আমরা এই অভিযান আরও জোরদার করবো।

ব্রিফিংয়ে অধ্যাপক ডা. আহমেদুল কবির জানান বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ সব সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা আছে। গুরুতর রোগীদের চিকিৎসা স্থানীয় হাসপাতালে নিশ্চিত করার বিষয়ে আমরা কর্মকর্তাদের কঠোর নির্দেশ দিয়েছি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ সব সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা আছে। গুরুতর রোগীদের চিকিৎসা স্থানীয় হাসপাতালে নিশ্চিত করার বিষয়ে আমরা কর্মকর্তাদের কঠোর নির্দেশ দিয়েছি।

দেশে স্যালাইনের অভাব নেই উল্লেখ করে ডা. আহমেদুল কবির আরও বলেন, কিছু অসাধু লোক সংকট তৈরির চেষ্টা করছে। আমরা সিভিল সার্জনদের নির্দেশ দিয়েছি যারা এসব অপকর্মের সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে যেন ব্যবস্থা নেয়া হয়।

কবির জানান, আমরা আজ সব সিভিল সার্জনকে নির্দেশনা দিয়েছি, প্রত্যেকটি হাসপাতালে র‌্যাপিড রেসপন্স টিম তৈরি করার জন্য। এই টিম যারা অপেক্ষাকৃত খারাপ অবস্থার রোগী, তাদের প্রতিনিয়ত মনিটরিং করবে। রোগীর অবস্থা যাতে আরও খারাপ না হয় এবং এরকম কোনও রোগীকে ঢাকার দিকে যেন পাঠানো না হয়।

তিনি আরও জানান, সিভিল সার্জনদের বলা হয়েছে একটি সমন্বয় টিম করার জন্য। সিভিল সার্জন, ভোক্তা অধিকার এবং লোকাল ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে একটি অভিযান চালানোর জন্য বলা হয়েছে। যেসব ফার্মেসি কিংবা ক্লিনিক স্যালাইন মজুত করেছে সেগুলোকে চিহ্নিত করে প্রশাসনিক ব্যবস্থা নেবে। এছাড়া অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও অনুপযুক্ত আইসিইউ যাদের আছে তাদের বিরুদ্ধে দেশজুড়ে আবার অভিযান চালিয়ে বন্ধ করে দেয়ার জন্য বলা হয়েছে।

সর্বশেষ - ধর্মতত্ত্ব