timewatch
২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, সন্ধ্যা ৭:৪৩ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

মাইকের পর এফ এম শাহীন-এর ‘যশোর রোড’ নির্মাণের ঘোষণা

প্রতিবেদক
ডেস্ক রিপোর্টার
সেপ্টেম্বর ২০, ২০২৩ ৫:৩৮ অপরাহ্ণ

শিশুতোষ চলচ্চিত্র ‘মাইক’ নির্মাণের পর ‘যশোর রোড’ শিরোনামে নতুন সিনেমা নির্মাণের ঘোষণা দিলেন পরিচালক এফ এম শাহীন। বিখ্যাত মার্কিন কবি অ্যালেন গিন্সবার্গ রচিত ঐতিহাসিক কবিতা ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ অবলম্বনে নির্মিত হচ্ছে সিনেমাটি। এটি যৌথভাবে প্রযোজনা করবে বাংলাদেশ-ভারত।

শিশুতোষ চলচ্চিত্র মাইক নির্মাণের পর এবার বিখ্যাত মার্কিন কবি অ্যালেন গিন্সবার্গ রচিত ঐতিহাসিক কবিতা ‘সেপ্টেম্বর অন যশোর রোড’ অবলম্বনে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘যশোর রোড’ নির্মাণের ঘোষণা দিলেন তরুণ নির্মাতা ,লেখক ও সংগঠক এফ এম শাহীন।

পরিচালক এফ এম শাহীন জানান, ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ বাঙালি জাতির হাজার বছরের সবচাইতে উজ্জ্বল ঘটনা ও ত্রিশ লাখ শহিদ এর রক্ত ৪ লাখ মা-বোনের নির্যাতনের এক বেদনার ইতিহাস। স্বাধীনতা আমাদের শ্রেষ্ঠ অর্জন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে বাঙালি তা অর্জন করে। একাত্তরে অনেক রক্ত আর বেদনার মধ্য দিয়ে অর্জিত হয় স্বাধীন বাংলাদেশ। নয় মাসের যুদ্ধে রক্তে রঞ্জিত হয় বাংলার সবুজ জমিন। পাকবাহিনীর রাইফেল, কামান, মেশিনগানের শব্দে কেঁপে ওঠে প্রতিটি জেলা শহর। এই পরিস্থিতিতে পূর্ববঙ্গের মানুষের দেশত্যাগের হিড়িক পড়ে। এমন পরিস্থিতিতে যশোর রোড দিয়ে লাখ লাখ মানুষ পাড়ি জমায় কলকাতায়। রাস্তায় জন্ম-মৃত্যু আর মৃত্যুভয় ও পদে পদে বাঁধা অতিক্রম করে আশ্রয় নেয় শরণার্থী ক্যাম্পে। আর ‘যশোর রোড’ মহান মুক্তিযুদ্ধের সেই ঐতিহাসিক সড়ক। ১৯৭১ সালে বাংলাদেশের শরণার্থীদের জন্য এই সড়কটিই হয়ে উঠেছিল বেঁচে থাকার স্বপ্ন পূরণের পথ। নিরাপদ আশ্রয়ের খোঁজে এই সড়ক দিয়ে তারা ভারতের পথে পাড়ি দেন। তাদের অনেকেই পথ চলার ক্লান্তি সহ্য করতে না পেরে মারা যান। এমন বিষয় নিয়ে নির্মিত হবে ‘যশোর রোড’।

স্বাধীনতার এত বছরেও ভারতে আশ্রয় নেয়া ১ কোটি শরণার্থীদের নিয়ে তেমন কাজ কিংবা চলচ্চিত্র হয়নি। তাই আগামী প্রজন্ম যেন মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারে এবং একাত্তরে ভারতের সাধারণ জনগণ ও সরকার কিভাবে আমাদের পাশে এসে দাঁড়িয়েছিল সেইসব দিনগুলি সমগ্র বাঙালি ও বিশ্ববাসিকে জানাতে এই প্রচেষ্টা।

তরুণ নির্মাতা ,লেখক ও সংগঠক এফ এম শাহীন এর আগে সরকার অনুদান প্রাপ্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে উপজীব্য করে পঁচাত্তর পরবর্তী পেক্ষাপটে নির্মাণ করেন প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘মাইক’। এফ এম শাহীনের প্রযোজনায় চলচ্চিত্রটি যৌথভাবে পরিচালনা করছেন এফ এম শাহীন ও হাসান জাফরুল বিপুল। চলচ্চিত্রটি ১১ এবছর ১১ আগস্ট মুক্তি পায়। দর্শক নন্দিত এই চলচ্চিত্রটি জাতীয় সংসদের আলোচনাও স্থান করে নেয়।

সর্বশেষ - আইন-আদালত

আপনার জন্য নির্বাচিত