timewatch
১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, দুপুর ১২:৩৮ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

এসএসসির ফরম পূরণ শুরু ৩০ অক্টোবর

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
অক্টোবর ২৯, ২০২৩ ৪:৫৮ অপরাহ্ণ

২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণ শুরু হবে আগামী ৩০ অক্টোবর। বিলম্ব ফি ছাড়া এ কার্যক্রম শেষ হবে আগামী ৮ নভেম্বর।

১৫ অক্টোবর ২০২৩ ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. আবুল বাশার স্বাক্ষরিত নির্দেশনা ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

২০২৪ সালের এসএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ সিলেবাসে প্রণীত প্রশ্নপত্রে পরীক্ষার্থীরা (নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন) পরীক্ষায় অংশগ্রহণ করবে বলে নির্দেশনায় জানানো হয়েছে। বিলম্ব ফিসহ ফরম পূরণ চলবে ৯ থেকে ১৩ নভেম্বর।

নির্দেশনায় আরও বলা হয়, জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী এবং যে সকল পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে অকৃতকার্য হয়েছে তাদের ছাড়া নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণ সকল শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক।

এতে বলা হয়, এসএসসির ফরম পূরণে বিজ্ঞানবিভাগের পরীক্ষার্থীদের লাগবে ২ হাজার ১৪০ টাকা। এর মধ্যে বোর্ড ফি ১ হাজার ৬২৫ টাকা ও কেন্দ্র ফি ৫১৫ টাকা। ব্যবসায় শিক্ষার প্রত্যেক পরীক্ষার্থীর জন্য লাগবে ২ হাজার ২০ টাকা। এর মধ্যে বোর্ড ফি ১ হাজার ৫৩৫ টাকা এবং কেন্দ্র ফি ৪৮৫ টাকা। মানবিক বিভাগের জন্য পরীক্ষার্থী প্রতি লাগবে ২ হাজার ২০ টাকা। এর মধ্যে বোর্ড ফি ১ হাজার ৫৩৫ টাকা এবং কেন্দ্র ফি ৪৮৫ টাকা।

পরীক্ষার্থীদের বেতন ও সেশন চার্জ ৩১ ডিসেম্বর পর্যন্ত পরিশোধ করতে হবে। কোনো পরীক্ষার্থীর কাছ থেকে নবম ও দশম শ্রেণির সর্বমোট ২৪ মাসের বেতন ও সেশন চার্জ নেওয়া যাবে।

সর্বশেষ - ধর্মতত্ত্ব