timewatch
৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, সকাল ৮:১৮ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূতের সঙ্গে আইবিএফবি নেতাদের মতবিনিময়

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
জানুয়ারি ৪, ২০২৪ ৬:২১ অপরাহ্ণ

ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত হেরু হরতান্তো সুবোলো সম্প্রতি বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক ব্যবসায়িক সম্পর্ক উন্নতিকরণের বিষয়ে আইবিএফবি’র পরিচালনা পর্ষদ এবং প্রধান কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। তিনি এ সংক্রান্ত একটি আলোচনা সভায় যোগ দিতে আইবিএফবি অফিস পরিদর্শন করেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, তিনি প্রায় দুই বছর ধরে বাংলাদেশে আছেন এবং এ দুদেশের মধ্যে অনেক মিল খুঁজে পেয়েছেন অর্থাৎ উভয়ই মুসলিম দেশ, খাদ্য এবং সংস্কৃতিতেও অনেক মিল আছে। কিন্তু চ্যালেঞ্জও আছে, অনেক ইন্দোনেশিয়ান বাংলাদেশকে চেনেন না এবং অনেক বাংলাদেশি ইন্দোনেশিয়া সম্পর্কে জানেন না। তিনি ইন্দোনেশিয়ায় বাংলাদেশের পক্ষে প্রচারের চেষ্টা করছেন। তিনি বাংলাদেশি ব্যবসায়ী সম্প্রদায়কে পর্যটনের জন্য ইন্দোনেশিয়া ঘুরে দেখার অনুরোধ জানান।

তিনি ইন্দোনেশিয়ার বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানি এবং বাংলাদেশের বাজারে ইন্দোনেশিয়ার পণ্য আমদানি, আন্তর্জাতিক ফোরামে সহযোগিতা এবং দ্বিপাক্ষিক বাণিজ্য-বিনিয়োগের ওপর গুরুত্বারোপ করেন। বাংলাদেশ ইন্দোনেশিয়ার ব্যবসায়িক অংশীদার হতে পারে বলেও মতামত প্রকাশ করেন।

ইন্দোনেশিয়া ২০২১ সালে বাংলাদেশে রপ্তানি করে এমন পণ্যের মধ্যে ছিল পাম অয়েল ($১.৩৬ বিলিয়ন), কয়লা ব্রিকেটস ($৪৩২ মিলিয়ন) ও সিমেন্ট ($১৬৬ মিলিয়ন)। বাংলাদেশ পাটের সুতা, বুনা টি-শার্ট, নারীদের নন-নিট স্যুট রপ্তানি করে এবং রপ্তানির পরিমাণ ঊর্ধ্বগামী। ইন্দোনেশিয়া বাংলাদেশি ওষুধ, কৃষিপণ্য, পোল্ট্রি, পাট ও চামড়াজাত পণ্য এবং জুতার জন্য একটি বড় বাজার হতে পারে।

আইবিএফবি’র সভাপতি হুমায়ুন রশীদ আইবিএফবি’র ভূমিকা ও কার্যাবলী প্রদর্শন করেন।

অনুষ্ঠানে আইবিএফবি’র পরিচালক ও সদস্যরা উপস্থিত ছিলেন। এতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- হাফিজুর রহমান খান, ইমিডিয়েট পাস্ট প্রেসিডেন্ট, আইবিএফবি; এম এস সিদ্দিকী, ভাইস প্রেসিডেন্ট, আইবিএফবি; মিসেস লুৎফুন্নিসা সৌদিয়া খান, ভাইস প্রেসিডেন্ট ফিন্যান্স, আইবিএফবি; ড. মুহাম্মদ আবদুল মজিদ, উপদেষ্টা, আইবিএফবি এবং সাবেক সচিব ও চেয়ারম্যান, এনবিআর; সৈয়দ মুস্তাফিজুর রহমান, পরিচালক, আইবিএফবি; ইঞ্জিনিয়ার রাজীব হায়দার, পরিচালক, আইবিএফবি; ইঞ্জিনিয়ার উৎপল কুমার দাস, চেয়ারম্যান, লিয়াজোঁ কমিটি, আইবিএফবি; মো. জাহাঙ্গীর কবির (শিমুল), ভাইস চেয়ারম্যান, লিয়াজোঁ কমিটি, আইবিএফবি; এস এম ওয়াহিদুজ্জামান বাবু, ভাইস-চেয়ারম্যান, ফিন্যান্স কমিটি, আইবিএফবি এবং আইবিএফবি’র আজীবন সদস্য মতিউর রহমান।

সর্বশেষ - ধর্মতত্ত্ব