timewatch
১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ভোর ৫:০৫ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

শুরু হয়েছে ফিল্ম এন্ড কালচারাল আর্কাইভ এর প্রদর্শনী

প্রতিবেদক
ডেস্ক রিপোর্টার
ফেব্রুয়ারি ২২, ২০২৪ ৫:৫৪ অপরাহ্ণ

২০ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিষ্টাব্দ মঙ্গলবার থেকে ফিল্ম অ্যান্ড কালচারাল আর্কাইভ এর পাঁচ দিনব্যাপী প্রদর্শনী শুরু হয়েছে। চলবে আগামী ২৪ ফেব্রুয়ারী শনিবার পর্যন্ত।
সূর্যকিরণ সমাজকল্যাণ সংস্থা ও বঙ্গবচন এর আয়োজনে পাঁচ দিনব্যাপী বইমেলায় এই প্রদর্শনী শুরু হয়েছে। রাজশাহী মহানগরীর বড়কুঠি মুক্তমঞ্চ প্রাঙ্গনে বইমেলার আঠারো নং স্টলে এই প্রদর্শনী চলবে।
চলচ্চিত্র, নাটক ও সঙ্গীতসহ সংস্কৃতি অঙ্গনের বিভিন্ন ইতিহাসের সঙ্গে জড়িত দূর্লভ, দুষ্প্রাপ্য বিভিন্ন পণ্য ও উপকরণ সামগ্রী সংরক্ষণ ও প্রদর্শন করা হয়েছে। যার মধ্যে রয়েছে ১৬‘শ দশকে উদ্ভাবিত স্লাইড প্রোজেক্টর ‘ম্যাজিক লণ্ঠন’, ‘বায়োস্কোপ’, ১৯৪০ সালের দিকের এইট এমএম ও সুপার এইট এমএম মুভি ক্যামেরা এবং প্রজেক্টর, বিভিন্ন সময়কালের রেডিও, টেলিভিশন, টাইপরাইটার ইত্যাদি।
প্রসঙ্গত, রাজশাহী মহানগরীর বোয়ালিয়া মডেল থানাধীন শিরোইল এলাকায় অবস্থিত ঐতিহ্যবাহী শিরোইল উচ্চ বিদ্যালয়ের পূর্ব-দক্ষিণ পার্শ্বের বাউন্ডারী সংলগ্ন শিরোইল মটপুকুর সড়কের পার্শ্ববর্তী (নিরাপদ অটো গ্যারেজের অদূরে) একটি পুরাতন ভবনে (হোল্ডিং নং-৬৩১) সংগ্রহশালটি গড়ে তোলা হয়েছে। এখানে চলচ্চিত্র, নাটক ও সঙ্গীতসহ সংস্কৃতি অঙ্গনের বিভিন্ন ইতিহাসের সঙ্গে জড়িত দূর্লভ, দুষ্প্রাপ্য বিভিন্ন পণ্য ও উপকরণ সামগ্রী সংরক্ষণ ও প্রদর্শন করা হয়েছে। যার মধ্যে রয়েছে ১৬‘শ দশকে উদ্ভাবিত স্লাইড প্রোজেক্টর ‘ম্যাজিক লণ্ঠন’, ‘বায়োস্কপ’, ১৯৪০ সালের দিকের এইট এমএম ও সুপার এইট এমএম মুভি ক্যামেরা এবং প্রজেক্টর, হ্যাচাক বাতি, বিভিন্ন সময়কালের রেডিও, টেলিভিশন, টেলিফোন, পেন্ডুলাম দেয়াল ঘড়িসহ বিভিন্ন রকমের ঘড়ি, বিভিন্ন দেশের ধাতব ও কাগুজে মুদ্রা, বিভিন্ন সময়ের কুপি বাতি ও চার্জার লাইট, টর্চ লাইট, টাইপরাইটার, কম্পিউটার, বাদ্যযন্ত্র, বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাষ্কর্য, বিভিন্ন দেশের ডাকটিকিট ইত্যাদি। সংগ্রশালার কক্ষের দেয়ালে রয়েছে জাতীয় নেতা শহিদ এএইচএম কামারুজ্জামান (হেনা), উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, উপমহাদেশের প্রখ্যাত বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের (ঋত্বিক কুমার ঘটক), অক্ষয়কুমার মৈত্রেয়, কান্ত কবি রজনীকান্ত সেন, শরৎকুমার কুমার রায় সহ রাজশাহীর বিভিন্ন খ্যাতিনামা ব্যক্তিত্বের ছবিসম্বলিত জীবনী। রাজশাহীতে নির্মিত বিভিন্ন চলচ্চিত্রের পাশাপাশি ১৯৬৯ সাল থেকে বিভিন্ন সময়কালের বাংলা সিনেমার পোস্টার, পুরানো দিনের বিজ্ঞাপনও সংগ্রশালার দেওয়ালে শোভা পেয়েছে। এছাড়াও এ সংগ্রহশালায় রয়েছে চলচ্চিত্র, নাটক, সঙ্গীত, ইতিহাস, মুক্তিযুদ্ধ এবং বাংলা ও ইংরেজী ভাষার গল্প, উপন্যাস, কবিতাসহ দেশ-বিদেশের বিভিন্ন ধরণের প্রায় ৫ হাজারের অধিক মূল্যবান বইয়ের সমৃদ্ধ গ্রন্থাগারও। গ্রন্থাগারে স্থান পেয়েছে বিভিন্ন সময়ের পেপার-পত্রিকা, ম্যাগাজিন ও জার্নাল। প্রতিনিয়তই এ সংগ্রশালায় বিভিন্ন উপকরণের পাশাপাশি বইও সংগ্রহ করা হচ্ছে।

সর্বশেষ - ঢাকা