timewatch
১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, রাত ৮:২৪ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

আসছে বিরল সূর্যগ্রহণ, দিন হবে রাতের মতো অন্ধকার

প্রতিবেদক
ডেস্ক রিপোর্টার
ফেব্রুয়ারি ২৮, ২০২৪ ১২:৫১ অপরাহ্ণ

আগামী ৮ এপ্রিল বিরল এক সূর্যগ্রহণের সাক্ষী হতে চলেছে বিশ্ব। তবে সব সূর্যগ্রহণের মতো একই সাথে পৃথিবীর সব অঞ্চল থেকে দেখা যাবে না এটি। আগামী ৮ এপ্রিল উত্তর আমেরিকায় দেখা যাবে এই সূর্যগ্রহণ। মেক্সিকো, যুক্তরাষ্ট্র, কানাডাসহ ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন স্থান থেকে দেখা যাবে এটি। এসময় সূর্যকে পুরোপুরি ঢেকে ফেলবে চাঁদ। খবর ফোর্বসের

পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে এটি। যখন চাঁদ সূর্য এবং পৃথিবীর মাঝখানে চলে তখন ঘটে পূর্ণগ্রাস গ্রহণ। এই ঘটনার নেপথ্যে অন্যতম কারণ হল পৃথিবী সূর্যের চারপাশে ঘূর্ণায়মান অন্যদিকে চাঁদ পৃথিবীর চারদিকে ঘুরছে। চাঁদ যখন পৃথিবী এবং সূর্যের মাঝখানে চলে যায়, তখন চাঁদের দ্বারা বাধাপ্রাপ্ত হয় সূর্যের আলো। সূর্য যখন আংশিকভাবে ঢাকা পড়ে যায় চাঁদের জন্য তখন তাকে বলা হয় আংশিক সূর্যগ্রহণ। অন্যদিকে সূর্য যখন পুরোপুরি চাঁদের পেছনে চলে যায় তখন তাকে বলা হয় পূর্ণগ্রাস সূর্যগ্রহণ।

এজন্য ভোর কিংবা সন্ধ্যার মত আলো দেখা যাবে আশেপাশে সেইসাথে তাপমাত্রা কমে যাবে। নিশাচর প্রাণী অর্থাৎ যেসব প্রাণী রাতে সক্রিয় থাকে তারা জেগে উঠবে। সর্বশেষ ১৯৭০ সালে এমন সূর্যগ্রহণ দেখা গিয়েছিল উত্তর আমেরিকার এই অঞ্চলটি থেকে। পরবর্তীতে আবার দেখা যাবে ২০৭৮ সালে।

সূর্যগ্রহণটি যে অঞ্চলব্যাপী দৃশ্যমান থাকবে সেখানে প্রায় ৪ কোটি মানুষের বাস, যারা এটি উপভোগ করতে পারবে। ব্রহ্মাণ্ডের এই প্রাকৃতিক ঘটনায় চাঁদ যখন পৃথিবী ও সূর্যের মাঝে চলে আসবে, সেসময় চাঁদের গতিবেগ থাকবে ঘণ্টায় ২৪০০ কিলোমিটার।

এই বছরের প্রথম সূর্যগ্রহণ ২০২৪ সালের ৮ এপ্রিল ঘটবে। এই গ্রহন রাত ০৯ টা ১২ মিনিট থেকে রাত ০১ টা ২৫ মিনিট মধ্যরাত পর্যন্ত চলবে। এই সূর্যগ্রহণের মোট সময়কাল ৪ ঘন্টা ২৫ মিনিট স্থায়ী হবে। ৮ এপ্রিল ঘটতে যাওয়া এই গ্রহণ মীন এবং রেবতী নক্ষত্রে ঘটবে।

২০২৪ সালের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ ঘটবে ২ অক্টোবর। দ্বিতীয় সূর্যগ্রহণ ২ অক্টোবর রাত ৯টা ১৩ মিনিটে থেকে রাত ৩টে ১৭ মিনিট পর্যন্ত চলবে।

সর্বশেষ - ধর্মতত্ত্ব