timewatch
২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, বিকাল ৩:৫০ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

সোমালিয়া উপকূলে ছিনতাই হওয়া জাহাজ আবদুল্লাহ, দস্যুরা যোগাযোগহীন

প্রতিবেদক
ডেস্ক রিপোর্টার
মার্চ ১৪, ২০২৪ ৩:১৯ অপরাহ্ণ

সোমালিয়া উপকূলে নোঙর করেছে ভারত মহাসাগরে থেকে ছিনতাই হওয়া বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহ। ছিনতাই করার প্রায় ৪৮ ঘণ্টা পর কয়েকশো মাইল পথ পাড়ি দিয়ে তারা সোমালিয়া উপকূলের পৌঁছায়।

তবে নাবিকদের জিম্মি করে জাহাজ ছিনতাই করার সশস্ত্র জলদস্যুদের সঙ্গে এখনো কোনো যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলম।

কয়লা বোঝাই করে মোজাম্বিক থেকে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে মঙ্গলবার সোমালি জলদস্যুদের কবলে পড়ে কবির গ্রুপের মালিকানাধীন ‘এমভি আবদুল্লাহ’।

ভারত মহাসাগরে কয়েকটি স্পিড বোট ও মাছ ধরার বড় নৌকা নিয়ে সশস্ত্র দস্যুরা জাহাজে প্রবেশ করে নিয়ন্ত্রণ নেয়। জিম্মি করে ফেলে এর ২৩ নাবিককে।

অস্ত্রধারীরা জাহাজের ডেকে ফাঁকা গুলি ছুড়ে আতঙ্ক সৃষ্টি করে। এরপরই মোগাদিসুর উপকূল থেকে ৬০০ কিলোমিটার পূর্বে থাকা এমভি আবদুল্লাহ গতিপথ পরিবর্তন করে সোমালিয়া উপকূলের দিকে অগ্রসর হতে থাকে।

বৃহস্পতিবার নাবিক ও ক্রসহ অপহৃত জাহাজ উদ্ধার প্রক্রিয়া নিয়ে বিভিন্ন সরকারি দফতর প্রধান এবং বাণিজ্যিক জাহাজ মালিক ও অফিসার্স অ্যাসোসিয়েশন একত্রিত হয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকে বসে।

তবে জাহাজ ছিনতাইয়ের পর থেকেই দস্যুদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের কোনো সাড়া পাওয়া যাচ্ছে না বলে জানান জাহাজের মালিক প্রতিষ্ঠান এসআর শিপিংয়ের মূল কোম্পানি কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম।

এরপর মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলম বলেন, জাহাজটি সোমালিয়া কোস্টে নোঙর করেছে। তবে এখনো জলদস্যুদের সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

‘তাদের দাবি দাওয়া নিয়ে এখনো জানা যায়নি। তবে জানলেও কৌশলগত কারণে এসব জানানো যাবে না,’ যোগ করেন তিনি।

একই বৈঠক থেকে বেরিয়ে নৌ পরিবহণ অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মোহাম্মদ মাকসুদ আলম বলেন, এরি মধ্যে বিভিন্ন সংস্থার সাথে আলোচনা চলছে।

‘জলদস্যুদের কবলে থাকা জাহাজটি সোমালিয়া উপকূলে নোঙর করেছে। ধারণা করা হচ্ছে, জলদস্যুরা এখন যোগাযোগ করবে,’ বলেন তিনি।

আর সংবাদ প্রকাশে সাংবাদিকদের সাবধান হওয়ার পরামর্শ দিয়েছেন মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলম। বলেছেন, নিউজ প্রচারের ক্ষেত্রে আরো সচেতন হতে হবে। এমন কিছু করা যাবে না যেটা দেখে জলদস্যুরা আরো বেশি দাবিদাওয়া করুক।

দশ বছর আগেও আরব সাগর থেকে সোমালিয়ার জলদস্যুদের কবলে পড়েছিলো কবির গ্রুপেরই জাহাজ ‘এমভি জাহান মনি’। নানা দর কষাকষি করে তিন মাস ১০ দিন পর সেই জাহাজ ও জিম্মি নাবিকদের দেশে ফেরানো হয়েছিলো।

সেই অভিজ্ঞতার কথা তুলে ধরে কবির গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, জলদস্যুদের একটি কৌশল হলো জাহাজ নিজেদের আয়ত্তে নিয়ে সেফ জোন তৈরি করে। তারপর সেখান থেকে নিজেদের ডিমান্ড জানায়। এখন পর্যন্ত জলদস্যুরা কোনো ডিমান্ড আমাদের জানায়নি।

সর্বশেষ - ধর্মতত্ত্ব

আপনার জন্য নির্বাচিত

পরীক্ষামূলক বিশেষ ট্রেন ২ ঘণ্টায় ফরিদপুরের ভাঙ্গায় পৌঁছালো

টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠাল পাকিস্তান

বর্ষিয়ান রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা মির্জা আবু মনসুরের ইন্তিকালে সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারীর শোক প্রকাশ

আল-আরাফাহ ইসলামী ব্যাংকে হজ ও ওমরাহ্ সেবা কার্যক্রম শুরু

টিসিবির চিনির দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার

আজ থেকে ডলারের নতুন দর কার্যকর

বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের গুরুত্ব অনেক বেড়েছে : পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

বিশ্বশান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় সংসদীয় কূটনীতিকে কাজে লাগাতে হবে : স্পিকার

‘রাজধানীতে ঈদের জামাত কোথায়, কখন অনুষ্ঠিত হবে’

ডিমের দাম বাণিজ্য মন্ত্রণালয় ঠিক করবে না : টিপু মুনশি