timewatch
১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, সন্ধ্যা ৭:২০ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

জাতিসংঘের পরবর্তী প্রস্তাবে ভেটো দেবে না চীন

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
মার্চ ২৫, ২০২৪ ৪:৩৮ অপরাহ্ণ

চীন বলেছে তারা গাজায় ‘তাৎক্ষণিক’ যুদ্ধবিরতি সম্পর্কিত জাতিসংঘের সুরক্ষা কাউন্সিলের নতুন খসড়া প্রস্তাবকে সমর্থন করবে। এর আগে গত সপ্তাহে মার্কিন প্রস্তাবিত প্রস্তাবে ভেটো দিয়েছিল চীন ও রাশিয়া।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন জিয়ান বলেন, চীন এই খসড়া প্রস্তাব সমর্থন করে এবং এ বিষয়ে কঠোর পরিশ্রমের জন্য আলজেরিয়া ও অন্যান্য আরব দেশের প্রশংসা করে। আমরা আশা করি, নিরাপত্তা পরিষদ যত দ্রুত সম্ভব এটি পাস করবে এবং শত্রুতা বন্ধের জন্য একটি শক্তিশালী সংকেত পাঠাবে।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন, গাজায় যুদ্ধবিরতির বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাব আজকের পরে ভোটাভুটি হবে বলে আশা করা হচ্ছে। ভেটো এড়াতে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করা হয়েছে।

এই কূটনীতিক এএফপিকে বলেন, ‘আমরা আশা করছি, শেষ মুহূর্তের টুইস্ট বাদ দিলে প্রস্তাবটি গৃহীত হবে এবং যুক্তরাষ্ট্র এর বিরুদ্ধে ভোট দেবে না।’

ফিলিস্তিনের গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানাতে গত শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলেছিল যুক্তরাষ্ট্র। তবে রাশিয়া ও চীনের ভেটোতে প্রস্তাবটি পাস হয়নি।

অবিলম্বে গাজায় অন্তত ছয় সপ্তাহের জন্য যুদ্ধবিরতির আহ্বান জানানোর বিষয়টি তুলে প্রস্তাবে বলা হয়েছিল, এটা হলে গাজার বেসামরিক ফিলিস্তিনিদের সুরক্ষা ও ত্রাণসহায়তা পাঠানো যাবে। তবে চীন ও রাশিয়া বলেছে, যুক্তরাষ্ট্রের তোলা এ প্রস্তাবে যুদ্ধবিরতির বিষয়েই রয়েছে অস্পষ্টতা। এ প্রস্তাব পাস হলে ইসরায়েল আরও ধ্বংসযজ্ঞ চালানোর ক্ষমতা পাবে। তাই এ প্রস্তাবে ভেটো দিয়েছে তারা।

সর্বশেষ - ধর্মতত্ত্ব