timewatch
২৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, সন্ধ্যা ৭:৩৫ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য পদে সমর্থন দেবে বেলজিয়াম

প্রতিবেদক
ডেস্ক রিপোর্টার
মে ৭, ২০২৪ ৪:৩১ অপরাহ্ণ

জাতিসংঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ বিলে বেলজিয়াম সমর্থন করবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাদজা লাহবিব।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, সোমবার বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী হাদজা লাহবিব বলেছেন- তার দেশ ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃতি দেওয়ার প্রস্তাবকে সমর্থন করবে।
লাহবিব ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকির সাথে দেখা করার সময় বলেন, “এই সপ্তাহে ১০ মে জাতিসংঘে এই ভোট হবে। এটা গুরুত্বপূর্ণ যে- ইউরোপীয় ইউনিয়ন এই ঐতিহাসিক মুহূর্তটি মিস না করে।”

তিনি আরও বলেন, বেলজিয়াম এই প্রস্তাবের সহ-স্পন্সর এবং সমর্থন করতে চায়।

সামাজিক মাধ্যম এক্সে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রীর সাথে তার বৈঠকের একটি ছবি শেয়ার করে লাহবিব বলেন, বেলজিয়াম জাতিসংঘে ফিলিস্তিনের মর্যাদাকে সমর্থন করবে, যা ছিল তার ‘রিয়াদ আল-মালিকির কাছে বার্তা’।

তিনি আরও বলেন, এটি হল ‘শান্তির পথে প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

২০১২ সালে ফিলিস্তিন জাতিসংঘ সাধারণ পরিষদের একটি পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে গৃহীত হয়েছিল। এ সময় দেশটির দূতকে জাতিসংঘের সংস্থাগুলোতে অংশ নেওয়ার অনুমতি দেওয়া হয়েছিল কিন্তু কোনও ভোট দেওয়ার ক্ষমতা দেওয়া হয়নি।

১৮ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনির পূর্ণ সদস্যপদের অনুরোধের একটি প্রস্তাবে ভেটো দেয়। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ভোটে ১২টি রাষ্ট্র পক্ষে ছিল, একমাত্র বিরোধী ছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড ভোট দেওয়া থেকে বিরত ছিল।

জাতিসংঘে একটি প্রস্তাব পাসের জন্য কমপক্ষে নয়টি ভোট প্রয়োজন। যেখানে স্থায়ী সদস্যদের মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীনের কোনও ভেটো থাকা যাবে না। সূত্র: ব্রাসেলস টাইমস, আনাদোলু এজেন্সি

সর্বশেষ - আইন-আদালত