১৬ অক্টোবর ২০২৪, এখন সময় দুপুর ২:৩৮ মিনিট
শিরোনাম
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন

চীন বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আরো জোরদার করতে চায়

প্রতিবেদক
টাইমওয়াচ ডেস্ক
সেপ্টেম্বর ২৬, ২০২৪ ৯:২১ পূর্বাহ্ণ

বাংলাদেশে সৌর প্যানেলে বিনিয়োগ এবং ঢাকার সঙ্গে বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করতে চায় চীন। ২৫ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সাধারণ পরিষদের সাইডলাইনে বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎকালে এ ঘোষণা দেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।
চীনের পররাষ্ট্রমন্ত্রী অধ্যাপক ইউনূসকে ‘চীনা জনগণের পুরনো বন্ধু’ হিসেবে উল্লেখ করেন এবং অন্তর্বর্তীকালীন সরকারের নেতৃত্ব গ্রহণের জন্য তাকে অভিনন্দন জানান। তিনি বলেন, আমরা আপনার প্রতি পূর্ণ আস্থা রাখছি যে, আপনি জনগণের প্রত্যাশা পূরণ করবেন। ওয়াং ই বলেন, চীনা সৌর প্যানেল নির্মাতাদের বাংলাদেশে কারখানা স্থাপন করার আহ্বানকে চীন গুরুত্ব দেবে। চীনের রাষ্ট্রদূতের গত মাসে ঢাকায় সৌজন্য সাক্ষাৎকালে প্রধান উপদেষ্টা এই আহ্বান জানিয়েছিলেন।
চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেইজিং দুই দেশের কোম্পানির মধ্যে আরো বৃহত্তর সহযোগিতা ও অংশীদারত্বকে উৎসাহিত করবে। তিনি বলেন, স্বল্পোন্নত দেশগুলোর সমস্ত পণ্য শুল্কমুক্ত প্রবেশাধিকার দেয়ার চীনের সিদ্ধান্ত থেকেও বাংলাদেশ উপকৃত হবে। তিনি বলেন, চীনা রেড ক্রস জুলাই-আগস্ট মাসের গণঅভ্যুত্থানে গুরুতর আহত শিক্ষার্থী এবং মানুষদের চিকিৎসার জন্য চিকিৎসকদের একটি দল পাঠিয়েছে। ওয়াং ই আরো বলেন, চীন বাংলাদেশ থেকে আরো বেশি শিক্ষার্থীকে স্বাগত জানাবে। অধ্যাপক ইউনূস এই উদ্যোগের জন্য চীনকে ধন্যবাদ জানান। তিনি কয়েকশো কোটি মানুষকে দারিদ্র্য থেকে উত্তোলনে চীনের ‘অবিশ্বাস্য’ প্রচেষ্টারও প্রশংসা করেন। তিনি বলেন, চীনা সৌর কোম্পানিগুলো আরো বড় পরিসরে বাংলাদেশে বিনিয়োগ করতে পারে। অন্য চীনা নির্মাতারাও তাদের কারখানাগুলো বাংলাদেশে স্থানান্তর করতে পারে।

সর্বশেষ - আইন-আদালত