timewatch
১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, রাত ১০:০৬ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

দুশ্চিন্তা/উদ্বেগ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

প্রতিবেদক
প্রফেসর ডা. আলতাফ সরকার
জুন ১১, ২০২৩ ২:৩৭ অপরাহ্ণ

অশান্তি, অস্বস্তি এবং বিপদ নিয়েই আমাদের জীবন আর এ জন্যই আমরা উদ্বেগ, দুশ্চিন্তা বোধ করি । সারা পৃথিবীতে এমন কোন পরিবার খুঁজে পাওয়া যাবে না যে, সে পরিবারের সদস্যরা উদি¦গ্ন নয়। এ থেকে আমাদের দেশের জনগনও আলাদা নয়। দুশ্চিন্তা এবং উদ্বেগ হল এক ধরনের মানসিক ব্যাধি, যা মানুষকে তাদের দৈনিক স্বাভাবিক কর্মকান্ডে বাধা প্রদান করে। গবেষণায় দেখা গেছে মিলিয়ন মানুষের উপর দুশ্চিন্তা অর্থাৎ এনজাইটির প্রভাব রয়েছে। বাংলাদেশের প্রায় ৫ মিলিয়ন মানুষ দুশ্চিন্তা বা হতাশায় ভুগে থাকে। পাঠক চলুন আমরা জেনে নেই দুশ্চিন্তা, উদ্বেগ এর লক্ষণ সম্পর্কে, দুশ্চিন্তার ঝুঁকি এবং কিভাবে এ থেকে পরিত্রাণ পেতে পারি।

যখন কোন ব্যক্তি কোন বিপদের সম্মুখীন হয় অথবা বড় ধরনের কোন রোগে অক্রান্ত হয়, তখনই সে উদ্বেগ অনুভব করে এটি স্বাভাবিক। যখন বিপদ আসে তখন আমাদের শরীরে উদ্বেগজনিত কিছু লক্ষন দেখা যায় যেমন – হার্ট বিট বেড়ে যাওয়া, ঘাম হওয়া। এছাড়াও অ্যাড্রেনালিন হরমোন লেভেল বেড়ে যায় ও কিছু রাসায়নিক মেসেন্জার মস্তিষ্ককে ট্রিগার করে তখনই উদ্বেগজনিত রিঅ্যাকশন দেখা দেয়। এই প্রক্রিয়াকে বলা হয় ফাইট অর ফ্লাইট অর্থাৎ বিপদের সম্মুখীন হও অথবা পালিয়ে যাও। উদ্বেগের স্থায়ীকাল এবং মাত্রা যদি বেশি হয় তখন তাকে অ্যানজাইটিক ডিজর্ডার বা দুশ্চিন্তাজনিত রোগ বলে, যা স্বাভাবিক জীবনযাত্রাকে বাধাগ্রস্থ করে তুলতে পারে। কিছু শারিরীক অসুস্থাতার প্রভাব হিসাবেও দুশ্চিন্তা / উদ্বেগ হতে পারে যেমন- হৃদরোগ, ডয়িাবেটিকস, থাইরয়েড গ্রন্থির ব্যাধি অ্যাজমা, ড্রাগের অপব্যবহার, ঝতু¯্রাব সম্পর্কিত ব্যাধি এবং আর্থিক সমস্যা ইত্যাদি।

লক্ষন : উদ্বেগ বা দুশ্চিন্তা, বিষন্নতা, বুকে তীক্ষ্ণ ব্যথা, শ্বাসকষ্ট, মাথাব্যথা, অনিদ্রা, বুক ধড়ফড় করা, অস্বাভাবিক অনৈচ্ছিক নড়াচাড়া, অনিয়মিত হৃদস্পন্দন, ভয় এবং আতংক, হৃদস্পন্দন বেড়ে যাওয়া।

ঝুঁকি : পুরুষের তুলনায় মহিলারা এই রোগে বেশী ভুগে থাকেন। যে সব ব্যক্তি খুব সহজেই আতঙ্কগ্রস্থ হয়ে পড়ে তাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দেয়। পারিবারিক কোন দুর্ঘটনা বা আর্থিক সমস্যা থেকেও অনেকে দুশ্চিন্তা গ্রস্থ হতে পারে।

আমাদের দৈনন্দিন জীবনে কিছু বিষয় বা পন্থা অবলম্বন করলে খুব সহজেই দুশ্চিন্তা জনিত ডিজর্ডার থেকে মুক্তি পাওয়া সম্ভব। যেমন অলস সময় না কাটিয়ে নিজেকে ব্যস্ত রাখুন। সময় এবং শ্রমের মধ্যে ভারসাম্য বজায় রাখুন।

সমস্যাগুলোকে না এড়িয়ে সমাধানের পথ বের করুন। আবেগের উপর নিয়ন্ত্রন রাখুন। এক্সারসাইজ অন্যতম মেডিসিন যা আপনাকে দুশ্চিন্তা, উদ্বেগ থেকে অনেক ভালো রাখবে। আর সেই জন্যই এক্সারসাইজ ইজ মেডিসিন ফর টুডে এন্ড টুমোরো। নিয়মিত এক্সারসাইজ স্মৃতিশক্তি বৃদ্ধি করে, খারাপ চিন্তাভাবনা দূর করে, হতাশা এবং উদ্বেগ দূর করে। আমাদের মনকে প্রফুল্লতা এনে দেয়। ফিজিওথেরাপিউটিক এক্সারসাইজ এর মধ্যে রিলাক্সেশন টেকনিক দুশ্চিন্তা কমাতে সাহায্য করে । অ্যালকোহল, ড্রাগের ব্যবহার থেকে বিরত থাকুন। ধূমপান বর্জন করুন। অবশ্যই বেশী বেশী পানি পান করুন।
লেখক : প্রফেসর ডা. আলতাফ সরকার
মাস্কুলোস্কেলিটাল ডিজঅর্ডারস বিশেষজ্ঞ

সর্বশেষ - ঢাকা