timewatch
১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, সকাল ৮:১০ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

পুনর্মূল্যায়নের পর জিপিএইচ ইস্পাতের সম্পদ বেড়েছে

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
জুলাই ৩, ২০২৩ ৫:১০ অপরাহ্ণ

পুনর্মূল্যায়নের পর প্রায় দেড় হাজার কোটি টাকার সম্পদ বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত লিমিটেডের এবং সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের বৈঠকে পুনর্মূল্যায়ন প্রতিবেদন অনুমোদন করা হয়। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

পুনর্মূল্যায়নে কোম্পানিটির জমি, প্ল্যান্ট অ্যান্ড মেশিনারিজ, ইলেকট্রিক অ্যান্ড গ্যাস লাইনের অর্থাৎ স্থায়ী সম্পদের মোট মূল্য দাঁড়িয়েছে তিন হাজার ২২০ কোটি চার লাখ ১২ হাজার ১৩৭ টাকা। ৩১ মে ২০২৩ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫২ টাকা ৩৬ পয়সা। পুনর্মূল্যায়নের পরে জিপিএইচ ইস্পাতের নিট সম্পদ বেড়েছে এক হাজার ৭৩৬ কোটি ২৬ লাখ তিন হাজার ৮১২ টাকা। কিন্তু ডেফারড ট্যাক্স বাবদ আনুমানিক ৩০৪ কোটি ২৯ লাখ ২১ হাজার ৪০৯ বাদ দিলে পুনর্মূল্যায়নের পর নিট সম্পদ বেড়েছে এক হাজার ৪৮৩ কোটি ৭৮ লাখ ৮ হাজার ৩২৬ টাকা।

এদিকে কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২২ সমাপ্ত হিসাববছরের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করে বিনিয়োগকারীদের সাড়ে পাঁচ শতাংশ নগদ ও সাড়ে পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৪২ পয়সা আর ৩০ জুন, ২০২২ শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৮ টাকা ৭৯ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে সাত টাকা ১৫ পয়সা (ঘাটতি)। এর আগে ২০২১ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ১৮ পয়সা এবং শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) হয়েছে ২৯ টাকা ৮৬ পয়সা। আর সে সময় শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছিল চার টাকা পাঁচ পয়সা (লোকসান)

২০১২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানি। অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৪৬০ কোটি ৮৪ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৬৮১ কোটি ২১ লাখ টাকা। কোম্পানিটির মোট ৪৬ কোটি আট লাখ ৪১ হাজার ৩৮৭টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যানুযায়ী কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৪৯ দশমিক ৬১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৭ দশমিক ৯৩ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩২ দশমিক ৪৬ শতাংশ শেয়ার রয়েছে।

এদিকে সবশেষ কার্যদিবসে ডিএসইতে শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ ৪৪ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। দিনজুড়ে এক লাখ ৮ হাজার ৬৬৬টি শেয়ার মোট ১৭৭বার হাতবদল হয়, যার বাজারদর ৪৮ লাখ টাকা। দিনভর কোম্পানিটির শেয়ারদর ৪৪ টাকা ৮০ পয়সাতেই লেনদেন হয়। তবে গত এক বছরের মধ্যে কোম্পানিটির শেয়ারদর ৪৪ টাকা ৮০ পয়সা থেকে ৫৭ টাকার মধ্যে ওঠানামা করে।

সর্বশেষ - আইন-আদালত