timewatch
২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, দুপুর ১২:২৩ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

চন্দ্রযান-৩ প্রথমবার চাঁদের ছবি পাঠাল

প্রতিবেদক
ডেস্ক রিপোর্টার
আগস্ট ৭, ২০২৩ ৫:১০ অপরাহ্ণ

ভারতের মহাকাশ সংস্থা চন্দ্রযান-৩ মহাকাশযানের তোলা চাঁদের প্রথম ছবি প্রকাশ করেছে। চন্দ্রযানটি শনিবার চন্দ্র কক্ষপথে প্রবেশ করেছে। ছবিতে দেখা যাচ্ছে, মহাকাশযানটি চন্দ্র পৃষ্ঠের কাছাকাছি আসার সঙ্গে সঙ্গে চন্দ্রের গর্তগুলো ধীরে ধীরে বড় হচ্ছে। চাঁদের কক্ষপথে ঢুকে পড়ার একদিনের মধ্যে এই উপগ্রহের ছবি পাঠাল ভারতের মহাকাশযানটি।

রবিবার চন্দ্রযান-৩ এর তোলা ছবি টুইট করেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। আগামী ২৩ আগস্ট বিকেল ৫টা ৪৭ মিনিটে রোভার প্রজ্ঞানকে নিয়ে চন্দ্রপৃষ্ঠে অবতরণ’ (সফট ল্যান্ডিং) করার কথা চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের। যদি এই অভিযান সফল হয়, তবে বিশ্বের প্রথম দেশ হিসেবে ভারত চাঁদের দক্ষিণ মেরুতে গবেষণা কাজ শুরু করতে পারবে। চাঁদের ওই অংশ সম্পর্কে এখনো খুব কমই জানে মানুষ।

গত ১৪ জুলাই ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে চন্দ্রযান-৩ এর সফল উৎক্ষেপণ হয়। এর আগে শুধু যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন ও চীনের মহাকাশযান নিরাপদে চাঁদের মাটিতে নামতে পেরেছে।

চার বছর আগে ঠিক এই পর্যায়ে এসে ব্যর্থ হয়েছিল ভারতের‘চন্দ্রযান-২’। ২০১৯-এ ব্যর্থ হয়েছিল ইসরোর চন্দ্রযান মিশন।

চন্দ্রযান-২-এর ল্যান্ডার ‘বিক্রম’ চন্দ্রপৃষ্ঠে নামার সময় গতিবেগ নিয়ন্ত্রণ করতে পারেনি। প্রত্যাশানুযায়ী কমাতে পারেনি গতি। নির্বিঘ্নে অবতরণের জন্য যতটা গতির প্রয়োজন ছিল তার চেয়ে বেশি গতিতে চন্দ্রপৃষ্ঠে আছড়ে পড়ে সেটি। গ্রাউন্ড কন্ট্রোল স্টেশনের সঙ্গে ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় চাঁদ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকাকালীন।
সূত্র : বিবিসি

সর্বশেষ - আইন-আদালত