timewatch
২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, সকাল ১০:৩১ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

বরিশালে কৃষক প্রশিক্ষণ

প্রতিবেদক
জেলা প্রতিনিধি, বরিশাল
ডিসেম্বর ১৭, ২০২৩ ৪:৫৫ অপরাহ্ণ

বরিশালে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত বিনা ধান ২৫’র আবাদ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার জেলার বাবুগঞ্জ উপজেলায় বিনার নিজস্ব ক্যাম্পাসে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিনার মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সিদ্দিকুর রহমান, বিনার গবেষণা কার্যক্রম শক্তিশালীকরণ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো. শহীদুল ইসলাম, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. সাকিনা খানম, উপপ্রকল্প পরিচালক ড. মো. কামরুজ্জামান এবং ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মনিরুল ইসলাম।

বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক, বাবুগঞ্জের কৃষক আব্দুল খালেক ও উজিরপুরের কৃষক মজিবর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে বরিশাল সদর, উজিরপুর, বাবুগঞ্জ, গৌরনদী, ঝালকাঠি সদর এবং নলছিটির ৬০ জন কৃষক অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত বিনা ধান ২৫’র গাছ লম্বা। তবে শক্ত। তাই বাতাসে সহজে হেলে পড়ে না। স্বল্পমেয়াদী। সার এবং সেচ কম লাগে। আলোক অসংবেদনশীল। ধান পাকার পরও ডিগপাতা গাঢ় সবুজ এবং খাড়া থাকে। এজন্য এর দানা পুষ্ট হয়। এর চাল বেশ লম্বা ও চিকন। বিনা ধান ২৫ হতে পারে বাসমতির বিকল্প চাল। এর ভাত খেতে সুস্বাদু। চালে যথেষ্ট পরিমাণ অ্যামাইলোজ রয়েছে। সেজন্য এর রান্না করা ভাত ঝরঝরে হয়।

সর্বশেষ - আইন-আদালত