timewatch
১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, রাত ৮:৫২ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

পাটের চাহিদা কখনও শেষ হবে না : প্রধানমন্ত্রীর

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
মার্চ ১৪, ২০২৪ ১:৫৭ অপরাহ্ণ

জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশবান্ধব পণ্য হিসেবে পাট ব্যবহারের সুযোগ বেড়েছে। পাট-পাটজাত পণ্যের উৎপাদন বাড়ানো ও নতুন নতুন বাজার খুঁজে বের করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১৪ মার্চ বৃহস্পতিবার জাতীয় পাট দিবস উপলক্ষে ৬টি পাটকল ও বহুমুখী পাটপণ্য মেলার উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এই কথা বলেন।

শেখ হাসিনা বলেন, পাট সোনালী আঁশ। এটি এমন এমটি পণ্য, যার চাহিদা কখনও শেষ হবে না। সোনালী আঁশ সোনালী দিনের হাতছানি দিচ্ছে। সেটাকে যথাযথভাবে কাজে লাগাতে হবে। পাট পণ্যকে বহুমুখীকরণ করতে হবে।

তিনি বলেন, পাটকলগুলো লিজ নিয়ে বেসরকারিভাবে যারা চালাবেন, তারা ইন্ডাস্ট্রির প্রতি যত্নবান হবেন। নতুন যন্ত্রপাতি আনেন এবং পাট পণ্যকে বহুমুখী করেন। কৃষি ও রপ্তানি পণ্য হিসেবে পাটের যে প্রণোদনা পাওয়া উচিৎ সেটি পাট পাবে।

প্রধানমন্ত্রী বলেন, পাটকলগুলো লিজ দিলেও নজরদারি থাকবে। একটি সম্পদ তুলে দিয়েছি, এর যত্ন করবেন। নিজের আর্থিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি দেশেরও যেন উন্নয়ন হয় সেদিকে লক্ষ্য করবেন। উৎপাদিত পাটপণ্য স্বাস্থ্যসম্মত ও উন্নতমানের যেন হয়।

এদিকে পাটখাতে বিশেষ অবদান রাখা ও এই খাতের সমৃদ্ধির ধারা চলমান রাখার জন্য এ বছর পাট দিবসে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়েছে। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সম্মাননা গ্রহণ করেছেন।

পাটক্ষেত উন্নয়নে গবেষণা কার্যক্রম, পাটবীজ উৎপাদনে স্বয়ম্ভরতা অর্জন, প্রচলিত ও বহুমুখী পাটজাত পণ্যের উৎপাদন ও রপ্তানি বৃদ্ধি ইত্যাদি কার্যক্রমের মাধ্যমে সরকারের উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উৎসাহিত করার লক্ষ্যে এ বছর পাট দিবসে ১১টি ক্যাটাগরিতে ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার দেয়া হয়।

ক্যাটাগরিগুলো হলো- সেরা পাটবীজ উৎপাদনকারী চাষি, সেরা পাট উৎপাদনকারী চাষি, পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল, পাটজাত পণ্য রপ্তানিকারক সেরা প্রতিষ্ঠান, পাটের সুতা উৎপাদনকারী সেরা পাটকল, পাটের সুতা রফতানিকারক সেরা প্রতিষ্ঠান, বহুমুখী পাটজাত পণ্য উৎপাদনকারী সেরা পাটকল, বহুমুখী পাটপণ্য রফতানিকারক সেরা প্রতিষ্ঠান, বহুমুখী পাটপণ্যের সেরা মহিলা উদ্যোক্তা এবং বহুমুখী পাটজাতপণ্য উৎপাদনকারী সেরা পুরুষ উদ্যোক্তা।

এর আগে সকাল ১০টার পর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় পাট দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন শেখ হাসিনা। এদিন ইজারার জন্য নির্ধারিত বিজেএমসির ছয়টি মিলের বাণিজ্যিক উৎপাদন কার্যক্রম উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

সর্বশেষ - ধর্মতত্ত্ব

আপনার জন্য নির্বাচিত

‘তামান্না ভাটিয়ার অভিনেত্রী হওয়াই ছিল জীবনের লক্ষ্য

অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক পরিবর্তন আনয়নে ‘সার্বজনীন পেনশন স্কিম’ একটি সময়োপযোগী পদক্ষেপ : ডিসিসিআই সভাপতি

বাংলাদেশে আরও বেশ কিছু সময় লোডশেডিং থাকবে : সিপিডি

ভিভিআইপিদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে পিজিআরকে নির্দেশ রাষ্ট্রপতির

এসএসসি পরীক্ষার দিন যেসব বিধিনিষেধ থাকছে ডিএমপির

বেনাপোলে স্কুল ছাত্রী নিহতের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ মিছিল

কুড়িগ্রামে বজ্রপাতে যুবক নিহত

ব্যাগেজ রুলে অলংকার সুবিধা কমানোর দাবি বাজুসের

জামাতে নামাজ আদায় উত্তম

ইউসিবি ও স্মল ওয়ার্ল্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের চুক্তি