timewatch
১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, সকাল ৬:৪০ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

কোটা বাতিলের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের হুমকি জাবি শিক্ষার্থীদের

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
জুলাই ৩, ২০২৪ ৮:২৪ অপরাহ্ণ

সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল আদেশের রায় বাতিলের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শিক্ষার্থীরা।

বুধবার বিকাল সোয়া ৩টা থেকে ৫ টা পর্যন্ত চলে এ অবরোধ কর্মসূচি। এর আগে, বিকাল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক ঘুরে ডেইরি গেইট সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কে গিয়ে শেষ হয়। পরে সেখানে টানা ২ ঘণ্টা মহাসড়ক অবরোধ করে রাখেন তারা।
এসময় জাবির প্রধান ফটক থেকে সাভারের হেমায়েতপুর এবং ডেইরি গেইট থেকে নবীনগর পর্যন্ত দীর্ঘ যানজট সৃষ্টি হয়। তবে অবরোধ চলাকালে শিক্ষার্থীরা রোগীবাহী অ্যাম্বুলেন্সকে যাওয়ার সুযোগ করে দিয়েছেন।

এসময়, কোটাবিরোধী আন্দোলনের সমন্বয়ক আরিফ সোহেল বলেন, আমাদের পূর্বঘোষিত কর্মসূচি হিসেবে আজ ২ ঘণ্টা মহাসড়ক অবরোধ করা হয়েছে। আগামীকাল ৪ তারিখের মধ্যে যদি সরকার কোটা ব্যবস্থা বাতিল না করে তাহলে অনির্দিষ্টকালের জন্য ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করা হবে।

জাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তৌহিদুল ইসলাম সিয়াম বলেন, সরকার জোরপূর্বক চাকরিতে কোটা ব্যবস্থা বাস্তবায়ন করতে চায়। কিন্তু আমরা সাধারণ শিক্ষার্থীরা হুঁশিয়ার করে বলতে চাই- আপনাদের এ অপচেষ্টা সফল হবে না। অতি দ্রুত কোটা পুনর্বহালের আদেশ বাতিল করুন। নইলে অনির্দিষ্টকালের জন্য ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে ঢাকাকে গোটা দেশ থেকে বিচ্ছিন্ন করে দেওয়া হবে।

এ সময় শিক্ষার্থীরা আগামীকাল বৃহস্পতিবারও বিকাল ৩ টা থেকে ৫ টা পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করা হবে বলে ঘোষণা দেন।

শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনকে ঘিরে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখা সতর্ক রয়েছে বলে জানিয়েছেন জাবির সাময়িক প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির।

সাভারের আশুলিয়া থানার ওসি এ এফ এম সায়েদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধের কারণে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে কথা বলে আমরা জরুরি অ্যাম্বুলেন্স সেবা চলাচলের ব্যবস্থা করে দিতে পারলেও অন্যান্য যান ছাড়তে রাজি হয়নি শিক্ষার্থীরা। তবে আন্দোলনকে ঘিরে আমরা আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থানে রয়েছি।

সর্বশেষ - ঢাকা

আপনার জন্য নির্বাচিত