২০ সেপ্টেম্বর ২০২৪, এখন সময় রাত ৪:২৯ মিনিট
শিরোনাম
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন

গণহত্যায় উসকানি : ২৯ সাংবাদিকসহ ৫৩ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

প্রতিবেদক
টাইমওয়াচ ডেস্ক
আগস্ট ২৯, ২০২৪ ৫:৪১ অপরাহ্ণ

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে গণহত্যার ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৫৩ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় অভিযোগ দাখিল করা হয়েছে। এই গণহত্যায় উসকানি দেওয়ায় ২৯ জন সিনিয়র সাংবাদিককেও অভিযুক্ত করা হয়েছে। ২৯ আগস্ট রাজধানীর ধানমন্ডিতে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) তদন্ত সংস্থার কার্যালয়ে আন্দোলনে নিহত শিক্ষার্থী নাসিফ হাসান রিয়াদের বাবা গোলাম রাজ্জাকের পক্ষে আবেদনটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী গাজী এম এইচ তামিম। উল্লেখ্য, গত ৫ আগস্ট রাজধানীর শ্যামলীর রিং রোডে মিরপুরের বিসিআইসি কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্র নাসিব হাসান রিয়ান (১৭) মারা যান।
আইনজীবী গাজী এম এইচ তামিম জানিয়েছেন, যেসব সাংবাদিক গত ৩ আগস্ট প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে গণহত্যা চালিয়ে নেওয়ার উসকানি দেন, অভিযোগে তাদের আসামি করা হয়েছে। অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ১৪ দলীয় জোটের নেতা ও সাবেক মন্ত্রী, পুলিশ কর্মকর্তা, ২৯ সাংবাদিক ও দুজন শিক্ষকসহ ৫৩ জনের নাম এসেছে। অপরাধের ধরনে বলা হয়েছে, আসামিদের প্ররোচনা, উসকানি ও পরিকল্পনায় অন্য আসামিরা বৈষম্যবিরোধী আন্দোলনকারীদের সমূলে বা আংশিক নির্মূলের উদ্দেশে দেশীয় ও আগ্নেয়াস্ত্র দিয়ে নির্বিচারে গুলিবর্ষণ করে সাধারণ নিরীহ, নিরস্ত্র ছাত্র-জনতাকে হত্যা, নির্যাতন, আটক ও গুম করার মাধ্যমে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটিত করেছেন।
যে ২৯ জন সিনিয়র সাংবাদিকের বিরুদ্ধে গণহত্যায় উস্কানির অভিযোগ আনা হয়েছে তারা হলেন- নাঈমুল ইসলাম খান (সাবেক প্রধানমন্ত্রীর প্রেস সচিব); ইকবাল সোবহান চৌধুরী (সাবেক প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা); ফরিদা ইয়াসমিন (সভাপতি, প্রেস ক্লাব, ঢাকা ও সাবেক এমপি); শ্যামল দত্ত (সাধারণ সম্পাদক, প্রেস ক্লাব); মোজাম্মেল বাবু (সিইও, প্রধান সম্পাদক, একাত্তর টিভি); নবনীতা চৌধুরী (সাংবাদিক ও টিভি সঞ্চালক); সুভাষ সিংহ রায় (সম্পাদক, এবি নিউজ২৪ডটকম); আহমেদ যোবায়ের (এমডি, সময় টিভি); তুষার আব্দুল্লাহ (সাবেক বার্তা প্রধান, সময় টিভি; বার্তা প্রধান, এখন টিভি); সাইফুল আলম (সম্পাদক, যুগান্তর); নঈম নিজাম (সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন); আবেদ খান (সাবেক সম্পাদক, সমকাল); প্রভাষ আমিন (বার্তা প্রধান, এটিএন নিউজ); ফারজানা রুপা (সাবেক প্রধান প্রতিবেদক, একাত্তর টিভি); শাকিল আহমেদ (বার্তা প্রধান, একাত্তর টিভি); মিথিলা ফারজানা (হেড ও কারেন্ট এফেয়ার্স, একাত্তর টিভি); জায়েদুল আহসান পিন্টু (সম্পাদক, ডিবিসি); মঞ্জুরুল ইসলাম (প্রধান সম্পাদক, ডিবিসি); আশীস সৈকত (প্রধান বার্তা সম্পাদক, ইন্ডিপেনডেন্ট টিভি); মানষ ঘোষ (হেড অব নিউজ, এশিয়ান টিভি); প্রণব সাহা (ডিবিসি); মাসুদা ভাট্টি (সাবেক তথ্য কমিশনার); মুন্নি সাহা (সাবেক প্রধান নির্বাহী সম্পাদক, এটিএন নিউজ); জ ই মামুন (সাবেক প্রধান নির্বাহী সম্পাদক, এটিএন বাংলা); স্বদেশ রায় (নির্বাহী সম্পাদক, দৈনিক জনকণ্ঠ); সোমা ইসলাম (চ্যানেল আই); শ্যামল সরকার (ইত্তেফাক); অজয় দাশ (সমকাল) এবং আশরাফুল আলম খোকন (সাবেক প্রধানমন্ত্রীর উপ-প্রেস সচিব)।
অভিযোগে অন্য আসামিরা হলেন— সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক মন্ত্রী ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, মো. আনিসুল হক, হাছান মাহমুদ, হাসানুল হক ইনু, মুহিবুল হাসান চৌধুরী নওফেল, জুনায়েদ আহমেদ পলক, মোহাম্মাদ আলী আরাফাত, জাহাঙ্গীর কবির নানক, সাবেক মেয়র আতিকুল ইসলাম, সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, সাবেক ডিবি প্রধান হারুন আর রশিদ, সাবেক ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, সাবেক র‌্যাব প্রধান মো. হারুন আর রশিদ, বিপ্লব কুমার সরকার, জিয়াউল আহসান, আদাবর থানার সাবেক ওসি মো. মাহাবুব রহমান, সাদ্দাম হোসেন (সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ), শেখ ওয়ালী আসিফ ইনান (সাধারণ সম্পাদক, বাংলাদেশ ছাত্রলীগ), এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক (সাবেক বিচারক, আপিল বিভাগ), মুহাম্মদ জাফর ইকবাল (অধ্যাপক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়), নিঝুম মজুমদার (আইনজীবী ও অনলাইন অ্যাক্টিভিস্ট) এবং মেজবাহ কামাল (অধ্যাপক, ইতিহাস বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়)।

সর্বশেষ - ঢাকা

আপনার জন্য নির্বাচিত

বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের গুরুত্ব অনেক বেড়েছে : পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা এখন কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কাজ : গভর্নর

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে গ্রামীণফোনের প্রায় ২৬ কোটি টাকার চেক হস্তান্তর

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি

সৌদির অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বাংলাদেশিরা : সৌদি যুবরাজ

বাংলাদেশের উন্নয়ন ও অর্জন তুলে ধরতে প্রবাসী বাংলাদেশিদের প্রতি ড. মোমেনের আহ্বান

কৃষি হবে উন্নয়ন ও উন্নত জীবনের হাতিয়ার : কৃষিমন্ত্রী

‘দেওয়ানবাগ দরবার শরীফ আস্তানায় হামলা, ভাঙচুর ও আগুন’

রোহিঙ্গা ইস্যুতে দ্রুত বৈশ্বিক পদক্ষেপের আহ্বান রাষ্ট্রপতির

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব: পাঁচ জেলায় ৭ জনের প্রাণহানি

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডব: পাঁচ জেলায় ৭ জনের প্রাণহানি