২০ সেপ্টেম্বর ২০২৪, এখন সময় সকাল ১০:০৪ মিনিট
শিরোনাম
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পর্ষদ পুনর্গঠন : ব্যাংকটির সাবেক এমডি মোহাম্মদ আবদুল মান্নান নতুন চেয়ারম্যান

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
সেপ্টেম্বর ২, ২০২৪ ৬:৩৫ অপরাহ্ণ

বিতর্কিত ব্যবসায়ী গোষ্ঠী এস আলম গ্রুপের কবজা থেকে মুক্ত হয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক। ১ সেপ্টেম্বর ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভেঙে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি ব্যাংকটিতে পাঁচজন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে স্বতন্ত্র পরিচালক ও চেয়ারম্যান করা হয় ইসলামী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আবদুল মান্নানকে। স্বতন্ত্র পরিচালক করা হয়েছে বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. আজিজুর রহমান, উত্তরা ব্যাংকের সাবেক ডিএমডি মো. আবদুল কুদ্দুছ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক মো. সাইফুল আলম ও হিসাববিদ মো. রাগিব আহসানকে। যখন এস আলম গ্রুপ ইসলামী ব্যাংক দখল করে, তখন আবদুল মান্নানকে তুলে নিয়ে পদত্যাগ করানো হয়েছিল। এখন তাঁকেই এস আলমের মালিকানাধীন এই ব্যাংক পুনরুদ্ধারের দায়িত্ব দিয়েছে বাংলাদেশ ব্যাংক।
এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম নিজেই ছিলেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের চেয়ারম্যান। এ ছাড়া ব্যাংকটিতে পরিচালক ছিলেন তাঁর স্ত্রী ফারজানা পারভীন, বোন আতিকুর নেসা ও ভাই মোহাম্মদ আবদুল্লাহ হাসান। এর আগে এস আলম গ্রুপের নিয়ন্ত্রণমুক্ত হয় ইসলামী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল), গ্লোবাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক। এ ছাড়া ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকেও (ইউসিবি) পরিচালনা পর্ষদ বাতিল করে পুনর্গঠন করা হয়।
ব্যাংক সংস্কার কর্মসূচির আওতায় এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। নিয়ন্ত্রক সংস্থাটি ১ সেপ্টেম্বর ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের এমডির কাছে পাঠানো এক আদেশে জানায়, ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে এ ব্যাংকের পরিচালনা পর্ষদ বাতিল করা হয়েছে। এ সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর হবে। ওই আদেশে বলা হয়, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিত করা ও জনস্বার্থে ব্যাংক কোম্পানি আইনের ক্ষমতাবলে পরিচালনা পর্ষদ নতুনভাবে গঠনের জন্য পাঁচজনকে পরিচালক ও স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্য থেকে একজনকে চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে।

সর্বশেষ - ঢাকা