timewatch
৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, রাত ১০:১১ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

হোয়াটসঅ্যাপে আরও গোপনীয়তা!

প্রতিবেদক
ডেস্ক রিপোর্টার
জুন ২৩, ২০২৩ ৯:৪৯ অপরাহ্ণ

চ্যাট লক ব্যবহারকারীদের তাদের সবচেয়ে ঘনিষ্ঠ কথোপকথনগুলোকে একটি আলাদা ফোল্ডারে স্থানান্তর করে দেবে, যা শুধু তাদের ডিভাইসের পাসওয়ার্ড বা বায়োমেট্রিকের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে।

এবার হোয়াটসঅ্যাপ গ্রাহকদের নিরাপত্তার কথা চিন্তা করে নতুন ফিচারের ঘোষণা দিয়েছেন মেটা চিফ এক্সিকিউটিভ অফিসার (সিইও) মার্ক জাকারবার্গ। হোয়াটসঅ্যাপ চ্যাট লক ফিচার চালু করছে। এর ফলে ব্যবহারকারীরা একটি পাসওয়ার্ড ব্যবহার করে তাদের চ্যাট লক করা ও অন্যদের কাছ থেকে লুকিয়ে রাখার সুবিধা পাবেন। নতুন এই ফিচার ব্যবহারকারীদের অ্যাপের মধ্যে তাদের গোপনীয়তা এবং সুরক্ষার ওপর আরও বেশি নিয়ন্ত্রণ দিতে সক্ষম বলে দাবি প্রতিষ্ঠানটির। মার্ক তার ব্যক্তিগত ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, হোয়াটসঅ্যাপে নতুন লক করা চ্যাটগুলো আপনার কথোপকথনগুলোকে আরও ব্যক্তিগত করে তুলবে। কথোপকথনগুলো একটি পাসওয়ার্ডে সুরক্ষিত ফোল্ডারে লুকানো থাকবে এবং মেসেজকারী বা পাঠানো মেসেজটি আর দেখাবে না। সংস্থাটি জানিয়েছে, চ্যাট লক ব্যবহারকারীদের তাদের সবচেয়ে ঘনিষ্ঠ কথোপকথনগুলোকে একটি আলাদা ফোল্ডারে স্থানান্তর করে দেবে, যা শুধু তাদের ডিভাইসের পাসওয়ার্ড বা বায়োমেট্রিকের মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে। এমনকি অন্য কারও ফোনে অ্যাক্সেস থাকলেও তারা লক করা চ্যাটের বিষয়বস্তু দেখতে পাবে না।
কীভাবে হোয়াটসঅ্যাপ চ্যাট লক ব্যবহার করবেন : হোয়াটসঅ্যাপের চ্যাট লক ব্যবহার করার জন্য শুরুতেই আপনার অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে সর্বশেষ সংস্করণে হোয়াটসঅ্যাপ ডাউনলোড বা আপডেট করতে হবে। এরপর হোয়াটসঅ্যাপ খুলে নির্দিষ্ট চ্যাটে যান, যা আপনি লক করতে চান। পরিচিতি বা গ্রুপের প্রোফাইল ছবিতে ক্লিক করুন। এবং ‘চ্যাট লক’ নামে একটি নতুন বিকল্প দেখতে পাবেন। এটিতে আলতো চাপুন। চ্যাট লক সক্ষম করুন এবং আপনার ফোন পাসওয়ার্ড বা বায়োমেট্রিক্স ব্যবহার করে প্রমাণীকরণ করুন। তাতেই অ্যাকটিভ হয়ে যাবে আপনার চ্যাট লক। আগামী কয়েক মাসে হোয়াটসঅ্যাপ চ্যাট লকের জন্য আরও বিকল্প যোগ করবে। সেই সঙ্গে কানেক্টেড ডিভাইসগুলোর জন্য লক করা, চ্যাটের জন্য একটি কাস্টম পাসওয়ার্ড তৈরি করার ব্যবস্থা থাকবে। এতে আপনি আপনার ফোন থেকে আলাদা একটি অনন্য পাসওয়ার্ড ব্যবহার করতে পারেন।

সর্বশেষ - ধর্মতত্ত্ব

আপনার জন্য নির্বাচিত

প্রবাসী আয়ে বিশ্বে সপ্তম বাংলাদেশ, বেশি আসে যুক্তরাষ্ট্র থেকে

জাতীয় রপ্তানি ট্রফি পাচ্ছে প্রাণসহ ৭৩ প্রতিষ্ঠান

শরীয়তপুরে ইয়াবাসহ ৩ মাদক ব্যবসায়ী আটক

লিবিয়ায় প্রাণঘাতি ও প্রাকৃতিক বিপর্যয়ে শোক ও সমবেদনা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

হযরত গাউছুল আযম বাবাভাণ্ডারী (ক.) ছিলেন অসাম্প্রদায়িক চেতনার বাতিঘর : শাহজাদা ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী

লিবিয়ায় বন্যা দুর্গতদের মানবিক সহায়তায় জরুরি ত্রাণসামগ্রী পাঠাচ্ছে বাংলাদেশ

গাঁটছড়া বাঁধলেন অস্কারজয়ী মালয়েশীয় অভিনেত্রী মিশেল ইয়ো

জীবন ফিরে পেল চাঁদের মাটিতে উল্টো হয়ে পড়ে থাকা জাপানি চন্দ্রযান

কুড়িগ্রামে মশা ও ডেঙ্গু প্রতিরোধে পৌরসভার সপ্তাহব্যাপী ক্যাম্পেইন শুরু

পদ্মা বহুমুখী সেতুর ব্যয় বাড়ছে ১১১৮ কোটি টাকা