timewatch
১ ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, শুক্রবার, সকাল ৮:৪০ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

‘মহান ১৯ অক্টোবর বেগম রাহেলা করিম মাইজভাণ্ডারীর ৯তম ওফাত দিবস’

প্রতিবেদক
নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
অক্টোবর ১৮, ২০২৩ ১:৩২ অপরাহ্ণ

মহান ১৯ অক্টোবর ২০২৩ বৃহস্পতিবার বেগম রাহেলা করিম মাইজভাণ্ডারীর ৯তম ওফাত দিবস উপলক্ষ্যে দেশের বিভিন্ন স্থানে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। বেগম রাহেলা করিম মাইজভাণ্ডারী ২০১৪ খ্রিষ্টাব্দের ১৯ অক্টোবর এই নশ্বর জাহান থেকে ওফাত হন।

বিশ্ব করিম মঞ্জিল দরবার শরীফ সূত্রে জানা গেছে, বেগম রাহেলা করিম মাইজভাণ্ডারীর বার্ষিক ৯তম ওফাত দিবস উপলক্ষ্যে ঢাকা নবাবগঞ্জ উত্তর বার্হ্রা বিশ্ব করিম মঞ্জিল পবিত্র রওজা শরীফের শাহী ময়দানে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। এছড়াও রাজধানী ঢাকা বসুন্ধরা জগন্নাথপুর কেন্দ্রীয় খানকা শরীফ, ত্রিমোহনী খানকা শরীফসহ বিশ্ব করিম মঞ্জিল দরবার শরীফের সকল খানকা শরীফে নিজ নিজ উদ্যোগে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

সূত্রে আরো জানা গেছে, ভক্ত-আশেকগণ নিজ নিজ খানকা শরীফের মিলাদ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করার জন্য বিশ্ব করিম মঞ্জিল দরবার শরীফ কর্তৃপক্ষ নির্দেশ প্রদান করেছে।

পীরে জামান হযরত মাওলানা আব্দুল করিম মাইজভাণ্ডারী প্রকাশ আব্দুল করিম মাওলানার সহধর্মিণী বেগম রাহেলা করিম দারিদ্র্যের সঙ্গে আজন্ম যুদ্ধ করেছেন । তিনি ঢাকা জেলার আরঘোষাইল গ্রামের হাজী বাড়ি এখলাস মুন্সির ধনী কন্যা হওয়া সত্ত্বেও স্বামীর দারিদ্রের সঙ্গে লড়াই করেছেন। তিনি স্বামীর সুফিবাদীয় তাসাউফ জীবন ব্যক্তিগত জীবনে ধারণ ও লালন করেছেন। তিনি ঘর-সংসার দেখার পাশাপাশি স্বামীর পাশাপাশি সুফিবাদীয় তাসাউফ চর্চার সাথে সম্পৃক্ত ছিলেন। তিনি অবহেলিত-বঞ্চিত মানুষের পাশে ছিলেন। তিনি সমাজের নানা কুসংস্কার, সাম্প্রদায়িকতা, অন্যায় ও অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছেন আজীবন।

সর্বশেষ - ঢাকা