২০ সেপ্টেম্বর ২০২৪, এখন সময় সকাল ১০:৩২ মিনিট
শিরোনাম
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন

শ্বেতপত্র কমিটি কোনো দুর্নীতি ধরবে না, দুর্নীতির মাত্রা তুলে ধরবে : ড. দেবপ্রিয় ভট্টাচার্য

প্রতিবেদক
সিনিয়র রিপোর্টার
আগস্ট ২৯, ২০২৪ ৮:৩৮ অপরাহ্ণ

ড. দেবপ্রিয় ভট্টাচার্যের নেতৃত্বে গঠিত ১২ সদস্যের শ্বেতপত্র কমিটি কোনো দুর্নীতি ধরবে না, দুর্নীতির মাত্রা তুলে ধরবে। ২৯ আগস্ট পরিকল্পনা কমিশনে শ্বেতপত্র কমিটির প্রথম বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ কথা বলেন ড. দেবপ্রিয় ভট্টাচার্য।
তিনি বলেন, আগামী মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) পরবর্তী সভা হবে। এ কমিটির কাজ মূলত অর্থনীতিতে স্বচ্ছতা আনয়নের জন্য একটি অনুশীলন। আমাদের মূল কাজ বর্তমান অর্থনীতির ভিত্তি ঠিক করা। তিনি আরও বলেন, এটা দুর্নীতি ধরার কমিটি না, এই কমিটি কোথায় দুর্নীতি হয়েছে সেটা বলবে এবং পরামর্শ দেবে। দুর্নীতির মাত্রা এবং কেন হয়েছে সেটা আসবে। যাতে এমন ঘটনা পুনরাবৃত্তি না হয়। দেবপ্রিয় বলেন, আমাদের কমিটি নতুন নীতিমালা তৈরিতে সহযোগিতা করবে। ভবিষ্যতের রক্ষাকবচ হিসেবে কাজ করবে। এ ছাড়া এলডিসি উত্তরণের বিষয়ে কিছু পরামর্শ থাকবে। নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা কি হবে সেটা আলোচনা হবে।
তিনি বলেন, এই কমিটি মূল তিনটা বিষয়ে কাজ করবে। যে সমস্ত তথ্য-উপাত্ত সরকারের পক্ষ থেকে সেগুলো বিশ্লেষণ, বিভিন্ন অংশীজনদের সঙ্গে আলোচনা করা হবে। কোনো একটা বিষয় যদি প্রস্তুত হয়ে যায় তাহলে সময়ের আগেই প্রকাশ করা হবে।
ব্যাংক ও আর্থিক খাতের দুর্নীতি ধরা হবে কী-না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যাংক এবং আর্থিক খাত সংস্কার নিয়ে মূল্যায়ন করব না, তবে ব্যক্তি খাতের বিষয়গুলো আসলে সেসব বিষয়ে আলোচনা করা হবে। এজন্য ব্যাংকিং কমিশন করা হচ্ছে তারা করবে। এসব প্রতিষ্ঠানে যাতে সুযোগ্য লোকদের বসানো যায় সেটা আমরা বলব। তবে পুঁজি পাচারের বিষয়ে কাজ করবে জানিয়ে ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, পুঁজি পাচারের বিষয়ে আমরা কথা বলব। এটা আলোচনা হয়েছে। এটা একটা জটিল প্রক্রিয়া। খুঁজে পেলেও ওটার জন্য সেই দেশে মামলা করতে হবে। পরে সেই দেশের আইন অনুযায়ী আগাতে হবে। আর যাতে কেউ এই সুযোগ না পায় সেদিকে নজর দিতে হবে। যারা এই কাজ করেছে তাদের শাস্তির আওতায় আনতে হবে।

সর্বশেষ - ঢাকা

আপনার জন্য নির্বাচিত

শিক্ষা প্রতিষ্ঠানে পদত্যাগের জন্য বল প্রয়োগ করা যাবে না : শিক্ষা উপদেষ্টা

দেশে আরও ৪টি আন্তর্জাতিক মানের স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনা

চলতি বছর বাংলাদেশের রেমিট্যান্স ২৩ বিলিয়ন ডলারে পৌঁছাবে : বিশ্বব্যাংক

কুড়িগ্রামে সব নদনদীর পানি আবার বাড়ছে; নিম্নাঞ্চলসমূহ প্লাবিত

প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ

কৃষিপণ্যের উৎপাদনস্থলে কেন বাজার ব্যবস্থাপনা হবে না

অস্ত্রসহ তিন ডাকাত আটক

সংবিধান অনুসারে সংলাপ হলে আপত্তি নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রার্থিতা ফিরে পেলেন ২ মেয়র প্রার্থীসহ ৩ জন

নারী সাংবাদিক কেন্দ্রের নতুন সভাপতি নাসিমুন, সাধারণ সম্পাদক শাহনাজ