১৯ সেপ্টেম্বর ২০২৪, এখন সময় সকাল ৭:৫৮ মিনিট
শিরোনাম
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন

বৈষম্যহীন ও গতিশীল অর্থনীতির জন্য টাস্কফোর্স গঠন

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
সেপ্টেম্বর ১১, ২০২৪ ৯:৫৮ অপরাহ্ণ

বৈষম্যহীন ও গতিশীল অর্থনীতির জন্য অর্থনৈতিক কৌশল পুনর্নির্ধারণ ও প্রয়োজনীয় সম্পদ আহরণের লক্ষ্যে রিপোর্ট প্রণয়নের জন্য একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে। ১২ সদস্যের এই টাস্কফোর্স কমিটির সভাপতি করা হয়েছে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সাবেক মহাপরিচালক ড. কে এ এস মুর্শিদকে। প্রধান উপদেষ্টার অনুমোদনের পর পরিকল্পনা বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করা হয়েছে। ১১ সেপ্টেম্বর পরিকল্পনা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, আগামী তিন মাসের মধ্যে টাস্কফোর্স একটি প্রাথমিক পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরি করবে। পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনৈতিক বিভাগের (জিইডি) সদস্য ড. মো. কাউসার আহাম্মদ এ টাস্কফোর্সের সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ছাত্র-জনতার সফল অভ্যুত্থানের ফলে একটি বৈষম্যহীন, সুশাসিত ও সমৃদ্ধ অর্থনীতি নির্মাণের আকাঙ্ক্ষা তৈরি হয়েছে। এ পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক উন্নয়নের কৌশল পুনর্নির্ধারণ, উদ্যোক্তাবান্ধব অর্থনৈতিক পরিবেশ তৈরি ও উন্নয়নের জন্য প্রয়োজনীয় সম্পদ আহরণের লক্ষ্যে নতুন করে চিন্তা-ভাবনা প্রয়োজন। একটি ন্যায্য, টেকসই ও গতিশীল অর্থনীতির ভিত তৈরি করা এ চিন্তা-ভাবনার অংশ। এ লক্ষ্যে বিশেষজ্ঞদের সমন্বয়ে একটি টাস্কফোর্স গঠন করা হয়েছে।
টাস্কফোর্স কমিটির অন্য সদস্যরা হচ্ছেন- বিশ্বব্যাংকের সাবেক কর্মকর্তা ড. আখতার মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. সেলিম রায়হান, কমনওয়েলথ সেক্রেটারিয়েটের সাবেক গবেষণা বিভাগের প্রধান ড. আবদুর রাজ্জাক, যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. মুশফিক মোবারক, বুয়েটের অধ্যাপক ড. শামসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক ড. রুমানা হক, এমসিসিআইর সাবেক সভাপতি নাসিম মনজুর, বিআইডিএসের গবেষণা পরিচালক ড. মনজুর হোসেন, সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এবং বিডিজবসের প্রধান নির্বাহী কর্মকর্তা এ কে এম ফাহিম মাশরুর।

সর্বশেষ - ঢাকা