২২ অক্টোবর ২০২৪, এখন সময় বিকাল ৫:৩৯ মিনিট
শিরোনাম
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন

রাষ্ট্রায়ত্ত ১০টি ব্যাংকে নতুন এমডি

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
অক্টোবর ২২, ২০২৪ ১:৫২ অপরাহ্ণ

দেশের রাষ্ট্র মালিকানাধীন ৬টি বাণিজ্যিক ব্যাংক ও ৪টি বিশেষায়িত ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে ১০ জনের নাম চূড়ান্ত করা হয়েছে। এর মধ্যে বিশেষায়িত ৪টি ব্যাংকে ডিএমডিদের পদোন্নতি দিয়ে এমডি হিসেবে নিয়োগ দিয়ে ২১ অক্টোবর প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। আর ৬টি বাণিজ্যিক ব্যাংকে চুক্তিভিত্তিক এমডি নিয়োগের সুপারিশ করে ব্যাংকগুলোর চেয়ারম্যানের কাছে নাম পাঠানো হয়েছে।
প্রজ্ঞাপন অনুযায়ী ৪টি বিশেষায়িত ব্যাংকের মধ্যে আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংকের এমডি হিসেবে সোনালী ব্যাংকের ডিএমডি মীর মোফাজ্জল হোসেন, পল্লী সঞ্চয় ব্যাংকের এমডি হিসেবে বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি সালমা বানু, বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি হিসেবে সোনালী ব্যাংকের ডিএমডি সঞ্চিয়া বিনতে আলী এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি হিসেবে বাংলাদেশ কৃষি ব্যাংকের ডিএমডি চানু গোপাল ঘোষকে নিয়োগ দেওয়া হয়েছে।
সোনালী, জনতা, অগ্রণী, রূপালী, বিডিবিএল ও বেসিক– এই ৬টি ব্যাংকে তিন বছরের জন্য চুক্তিভিত্তিক নতুন এমডি ও সিইও নিয়োগ দেওয়ার জন্য এসব ব্যাংকের চেয়ারম্যানদের কাছে ওই দিনই সুপারিশ পাঠিয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সোনালী ব্যাংকের এমডি হিসেবে সুপারিশ করা হয়েছে বাংলাদেশ কৃষি ব্যাংকের এমডি শওকত আলী খানের নাম। জনতা ব্যাংকের এমডি হিসেবে প্রবাসী কল্যাণ ব্যাংকের এমডি মজিবর রহমানের নাম সুপারিশ করা হয়েছে। এছাড়া অগ্রণী ব্যাংকের এমডি হিসেবে ব্যাংকটির সাবেক ডিএমডি আনোয়ারুল ইসলাম, রূপালী ব্যাংকের এমডি হিসেবে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ডিএমডি আবদুর রহিম, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বা বিডিবিএলের এমডি হিসেবে জনতা ব্যাংকের সাবেক ডিএমডি জসীম উদ্দিন এবং বেসিক ব্যাংকের এমডি হিসেবে জনতা ব্যাংকের সাবেক ডিএমডি কামরুজ্জামান খানের নাম সুপারিশ করেছে অর্থ মন্ত্রণালয়। ৬টি ব্যাংকে চুক্তিভিত্তিক হওয়ায় ব্যাংকের চেয়ারম্যানরা সুপারিশ করা এমডিদের নিয়োগ পরিচালনা বোর্ডের অনুমোদন নিয়ে বাংলাদেশ ব্যাংকের সম্মতিতে চূড়ান্ত করবেন।
রাজনৈতিক পট পরিবর্তনের পর গত ১৯ সেপ্টেম্বর রাষ্ট্রায়ত্ত ছয় বাণিজ্যিক ব্যাংকে গত সরকারের সময়ে তিন বছরের চুক্তিতে নিয়োগ পাওয়া এমডিদের চুক্তির মেয়াদ বাতিল করে অন্তর্বর্তী সরকার। তারপর থেকে এসব ব্যাংকের এমডি পদ শূন্য ছিল। জানা গেছে, বর্তমান নীতিনির্ধারকরা মনে করছেন, আগের এমডিদের বহাল রেখে ব্যাংক খাত সংস্কার করা সম্ভব হবে না। এছাড়া তারা দায়িত্বে থাকলে ব্যাংকগুলোর আর্থিক ক্ষত সম্পর্কে প্রকৃত চিত্র পাওয়া যাবে না। তাই তাদের নিয়োগ বাতিল করা হয়।

সর্বশেষ - আইন-আদালত