timewatch
৩ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, সকাল ৮:০৮ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

কান চলচ্চিত্র উৎসব: স্বর্ণপাম জিতল ‘অ্যানাটমি অব আ ফল’

প্রতিবেদক
টাইমওয়াচ ডেস্ক
মে ২৮, ২০২৩ ৫:৪০ অপরাহ্ণ

বিশ্ব চলচ্চিত্রের অন্যতম বড় ও মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসব। এবার এর ৭৬তম আসরে স্বর্ণপাম বা পামদর পেলেন ফ্রান্সের নির্মাতা জাস্টিন ত্রিয়েত। তিনি ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমার জন্য এই পুরস্কার পেয়েছেন। এবার ২১টি চলচ্চিত্র নির্মাতার মধ্যে সাতজন নারী ছিলেন। তাঁদের মধ্যে শেষ হাসি হাসলেন জাস্টিন ত্রিয়েত।

স্বর্ণপামজয়ীর নাম ঘোষণার মাধ্যমে ফ্রেঞ্চ রিভিয়েরার কান শহরে টানা ১২ দিনের জমকালো আসরের পর্দা নামে ২৭ মে ২০২৩ খ্রিস্টাব্দ শনিবার রাতে।

ত্রিয়েতের এই সিনেমায় অভিনয় করেন জার্মান অভিনেত্রী সান্দ্রা হুলার। আর্থার হারারির সঙ্গে যৌথভাবে ত্রিয়েত এটির গল্প লেখেন। গল্পে দেখা যায়, দৃষ্টিশক্তিহীন সন্তান নিয়ে স্বামী ও স্ত্রীর সংসার।

কোনো একদিন স্বামীর মৃতদেহ উদ্ধার হয়। স্ত্রীর হাতেই স্বামী খুন হন, নাকি এটি আত্মহত্যা—এমন রহস্যময় প্লটে এগিয়ে যায় গল্প।

কান উৎসবে এবার স্বর্ণপাম জয়ের লড়াইয়ে ছিল ২০টি চলচ্চিত্র এবং একটি প্রামাণ্যচিত্র। প্রধান বিচারক রুবেন অস্টলুন্ড কোনটিকে বেছে নেন, সেই খবর গতকাল মধ্যরাতে পরিষ্কার হয়।

জাস্টিন ত্রিয়েতের আগে এই মর্যাদাপূর্ণ আসরের ইতিহাসে শীর্ষ স্বীকৃতির তালিকায় মাত্র দু’জন নারীর নাম দেখা যায়। ১৯৯৩ সালে নিউজিল্যান্ডের নির্মাতা জেন ক্যাম্পিওন নারী হিসেবে প্রথম এই তালিকায় নাম লেখান। এরপর ২০২১ সালে ৭৪তম আসরে জুলিয়া দুকার্নো ‘তাইতানে’ চলচ্চিত্রের জন্য পান এই স্বীকৃতি।

এবার স্বর্ণপামের লড়াইয়ে থাকা চলচ্চিত্রগুলোর নির্মাতাদের মধ্যে নারী সাতজন। তাঁদের মধ্যে দু’জন আফ্রিকার; তিউনিশিয়া ও সেনেগালের একজন করে। নারীদের মধ্যে সবচেয়ে বেশি গুঞ্জন ছিল অস্ট্রিয়ার নির্মাতা জেসিকা হাউসনারের চলচ্চিত্র ‘ক্লাব জিরো’ নিয়ে।

সর্বশেষ - ধর্মতত্ত্ব