timewatch
২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, রাত ৪:৫৫ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

সিডনির বাংলাদেশ কনস্যুলেটে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন

প্রতিবেদক
টাইমওয়াচ ডেস্ক
মে ২৯, ২০২৩ ৪:৫৭ অপরাহ্ণ

বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, সিডনিতে ‘ই-পাসপোর্ট’ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। এর ফলে সিডনি প্রবাসী বাংলাদেশিদের বহু দিনের প্রতীক্ষার অবসান হয়েছে।

সিডনিতে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করেন বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নূরুল আনোয়ার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিডনিতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মো. সাখাওয়াৎ হোসেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ই-পাসপোর্ট কার্যক্রম প্রকল্পের উপপরিচালক লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ নাজমুর রহমান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের ব্যক্তিগত সচিব মো. কায়সারুল ইসলাম, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের উপসচিব আলিমুন রাজিব, বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের উপ-পরিচালক মো. সালাহ উদ্দিন। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানে কনস্যুলেট জেনারেলের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও সিডনিতে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ ও গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

কনসাল জেনারেল তার স্বাগত বক্তব্যে এই দিনটিকে অস্ট্রেলিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের জন্য অত্যন্ত আনন্দ ও তাৎপর্যপূর্ণ দিন হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর ‘ডিজিটাল বাংলাদেশ’ রূপরেখার আলোকে বাংলাদেশ ও বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসসমূহে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করার উদ্যোগ গ্রহণ করার মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট সংক্রান্ত প্রক্রিয়াসমূহ সহজতর ও নিরাপদ করা হয়েছে। ই-পাসপোর্টকে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রার এক অনন্য মাইলফলক হিসেবে উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, সিডনিতে এই সেবা চালুর ফলে এখন থেকে সিডনিতে বসবাসরত বাংলাদেশিরা কনস্যুলেট জেনারেল থেকেই ই-পাসপোর্ট গ্রহণ করতে পারবেন।

প্রধান অতিথি ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নূরুল আনোয়ার বলেন, বর্তমান সরকারের উন্নয়ন রূপরেখা বাস্তবায়নের একটি অন্যতম মাইলফলক হলো ইলেকট্রনিক পাসপোর্ট সেবা কার্যক্রম। তিনি বলেন, ই-পাসপোর্টে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহৃত হওয়ায় একদিকে যেমন এর বিশ্বাসযোগ্যতা ও গ্রহণযোগ্যতা বহুগুণে বৃদ্ধি পাবে অন্যদিকে বহির্বিশ্বে বাংলাদেশের পাসপোর্টের মান ও মর্যাদা বৃদ্ধি পাবে। তিনি জানান, বিদেশ মিশনসমূহে দ্রুততম সময়ে ই-পাসপোর্ট কার্যক্রমের আওতায় নিয়ে আসার জন্য সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বক্তব্য শেষে প্রধান অতিথি কয়েকজন আবেদনকারীকে ই-পাসপোর্টের এনরোলমেন্ট স্লিপ হস্তান্তর করেন।

ই-পাসপোর্ট আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য শিগগিরই বাংলাদেশ কনস্যুলেট জেনারেল -এর ওয়েবসাইটে পাওয়া যাবে।

সর্বশেষ - ধর্মতত্ত্ব

আপনার জন্য নির্বাচিত

কমেছে ভাড়া, আজ থেকে পদ্মা সেতু রুটে চলবে ট্রেন

ঝিনাইগাতীতে জাতীয় শোক দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

কৃষিপণ্যের উৎপাদনস্থলে কেন বাজার ব্যবস্থাপনা হবে না

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে গ্রামীণফোনের প্রায় ২৬ কোটি টাকার চেক হস্তান্তর

৬০ বিঘার বেশি জমির মালিকানা নয় : ভূমি সংস্কার আইন ২০২৩

শিঘ্রই বাজার মনিটরিংয়ে মাঠে অপারেশনে যাব : খাদ্যমন্ত্রী

বাংলাদেশে শিশুদের ডেঙ্গু প্রতিরোধে সহায়তা দিচ্ছে ইউনিসেফ

এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের ৪৭৭ কোটি টাকা লোপাট : অনুসন্ধান চলমান রাখার নির্দেশ

পদ্মা বহুমুখী সেতুর ব্যয় বাড়ছে ১১১৮ কোটি টাকা

উন্নত চিকিৎসার জন্য বিদেশ নির্ভরতা কমাতে অবদান রাখবে KPWA-M.A Malek Dialysis Center