timewatch
১৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ভোর ৫:৫৭ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

আবারও ইউজিসি চেয়ারম্যান হলেন ড. কাজী শহীদুল্লাহ

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
মে ২৯, ২০২৩ ৫:২২ অপরাহ্ণ

দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন’র (ইউজিসি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। ২৮ মে ২০২৩ খ্রিস্টাব্দ রবিবার সকালে তিনি যোগদানপত্রে স্বাক্ষর করেন। এসময় কমিশনের সদস্য, সচিব এবং বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

২৫ মে অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ কে ইউজিসি চেয়ারম্যান পদে চার বছরের জন্য পুনরায় নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ প্রথম মেয়াদে ইউজিসি’র ১৩তম চেয়ারম্যান হিসেবে ২০১৯ সালের ২৬ মে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে প্রভাষক হিসাবে শিক্ষকতা শুরু করেন। তিনি অস্ট্রেলিয়া থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। অধ্যাপক কাজী শহীদুল্লাহ ইতিহাস বিভাগের প্রধান, কলা অনুষদের ডিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য ছিলেন। এছাড়া, তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, চেয়ারম্যান হিসেবে গত চার বছর দায়িত্ব পালনকালে দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে তিনি বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছেন। যেগুলো বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে। দ্বিতীয় মেয়াদে তিনি মানসম্পন্ন শিক্ষা ও গবেষণার পরিবেশ নিশ্চিত করা, বিশ্ববিদ্যালয়ে আর্থিক ও প্রশাসনিক ব্যবস্থাপনার চলমান উন্নয়ন ত্বরান্বিত করা, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণসহ বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং এবং প্রস্তাবিত উচ্চশিক্ষার সবচেয়ে বড় প্রকল্প হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট) বাস্তবায়নসহ শিক্ষকদের প্রশিক্ষণ প্রদানের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

দ্বিতীয় মেয়াদে ইউজিসি চেয়ারম্যান হিসেবে নিয়োগ প্রদান করায় তিনি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

ইউজিসি চেয়ারম্যান হিসেবে পুনরায় নিয়োগ পাওয়ায় ড. কাজী শহীদুল্লাহকে অভিনন্দন জানিয়েছে কমিশনের সদসবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যগণ, কমিশনের সচিব, বিভাগীয় প্রধান, ইউজিসি অফিসার্স এসোসিয়েশন ও কর্মচারী ইউনিয়নসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান।

সর্বশেষ - আইন-আদালত