timewatch
২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, সকাল ১১:৫৯ মিনিট
  1. অন্যান্য
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. কৃষি
  6. খুলনা
  7. খেলাধূলা
  8. গণমাধ্যম
  9. চট্রগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্য-প্রযুক্তি
  13. ধর্মতত্ত্ব
  14. প্রকৃতি-পরিবেশ
  15. প্রবাস জীবন
শিরোনাম

সৌদি থেকে অবৈধ কর্মীদের দ্রুত ফেরাতে চায় ঢাকা

প্রতিবেদক
টাইমওয়াচ ডেস্ক
আগস্ট ৭, ২০২৩ ৪:৪৪ অপরাহ্ণ

সৌদি আরবে অবৈধ হয়ে পড়া বাংলাদেশি শ্রমিকদের মধ্যে যারা দেশে ফিরে আসতে চান তাঁদের দ্রুত ফেরানোর চেষ্টা করছে বাংলাদেশ। রিয়াদে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী গত সপ্তাহে এ বিষয়ে প্রয়োজনীয় সহযোগিতার জন্য সৌদি আরবের কনসুলারবিষয়ক উপমন্ত্রী আলি বিন আব্দুর রহমান ইউসুফকে অনুরোধ করেছেন।

বৈঠকে রাষ্ট্রদূত সৌদি আরবে ২৮ লাখ বাংলাদেশির কর্মসংস্থানের জন্য সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ এবং যুবরাজ প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানকে আন্তরিক ধন্যবাদ জানান। রিয়াদে বাংলাদেশ দূতাবাস জানায়, সৌদি উপমন্ত্রীর সঙ্গে বৈঠকে রাষ্ট্রদূত বলেছেন, বাংলাদেশি অভিবাসী কর্মীদের মধ্যে অনেকের নামে কর্মক্ষেত্র থেকে পালানোর মামলা (হুরুব) আছে।

আবার অনেকের ‘আকামা’র (কাজের অনুমতি) মেয়াদ শেষ হয়ে গেছে। তাদের মধ্যে যারা দেশে ফেরার আবেদন করেছেন তাদের সৌদি কর্তৃপক্ষের কাছ থেকে ছাড়পত্র পেতে কয়েক মাস অপেক্ষা করতে হচ্ছে।

বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, ওই অভিবাসীদের বেশির ভাগ বেকার অবস্থায় দীর্ঘদিন প্রবাসে থেকে আর্থিক সংকটে পড়েছেন। বিদেশে তাদের জীবন অত্যন্ত কষ্টকর হয়ে পড়েছে। ওই অভিবাসীদের দ্রুত বাংলাদেশে ফেরার সুযোগ দিতে রাষ্ট্রদূত সৌদি উপপররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ জানান।

বৈঠকে রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশি অনেক কর্মী বিভিন্ন অভিযোগে সৌদি আরবের কারাগারে আছেন। তারা তাদের পরিবারের উপার্জনক্ষম সদস্য। কারাবন্দি ওই অভিবাসীদের পরিবারগুলো বাংলাদেশে অনেক কষ্টে আছে। যাদের অপরাধ গুরুতর নয়, তাদের ক্ষমা করার কথা বিবেচনার জন্য রাষ্ট্রদূত সৌদি উপমন্ত্রীকে অনুরোধ জানান।

সৌদি উপপররাষ্ট্রমন্ত্রী আলি বিন আব্দুর রহমান আল ইউসুফ বলেন, বাংলাদেশি শ্রমিকরা কঠোর পরিশ্রমী এবং তাঁরা সৌদি অর্থনীতির উন্নয়নে ভূমিকা রাখছেন। তিনি বাংলাদেশি শ্রমিকদের সমস্যাগুলো মনোযোগ সহকারে শোনেন এবং তা দ্রুত সমাধানের উদ্যোগ নেবেন বলে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

সর্বশেষ - আইন-আদালত